ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচল নিয়ে যা জানালো বিআরটিএ

এপ্রিল 06, 2024

ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচল নিয়ে যা জানালো বিআরটিএ
গত বছর সরকার ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচল বন্ধের ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত এ সিদ্ধান্ত থেকে সরে আসে।

ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচলে কোনো বিধিনিষেধ থাকছে না। নিজস্ব বাইকে আন্তঃজেলা রুটে চলাচল করা যাবে। এমনকি পদ্মা সেতুও পারি দেওয়া যাবে। তবে কোনো রাইড শেয়ারিং গাড়িতে চলাচল করা যাবে না।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে এ তথ্য জানান।

বিআরটিএ জানায়, ঈদযাত্রায় মোটরসাইকেলে দুজনের বেশি যাত্রী পরিবহন করা যাবে না। উভয়ের হেলমেট থাকা বাধ্যতামূলক। পাশাপাশি গাড়ির প্রয়োজনীয় সব কাগজপত্র সঙ্গে রাখতে হবে। কেউ নিয়মের ব্যত্যয় ঘটালে পথে থাকা মোবাইল টিম মোটরসাইকেল ঘুরিয়ে দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে।

গত বছর সরকার ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচল বন্ধের ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত এ সিদ্ধান্ত থেকে সরে আসে। সরকারি বেসরকারি বিভিন্ন হিসেবে বলা হচ্ছে, সড়ক দুর্ঘটনার জন্য অন্যতম দায়ী দুই চাকার যান বাইক। মোট দুর্ঘটনার প্রায় ৪০ ভাগই মোটরসাইকেলের কারণে হচ্ছে। তবে এবার আর আন্তঃজেলা মোটরসাইকেল চলাচলেও কোনো বিধিনিষেধ থাকছে না।

বিআরটিএ সূত্রে জানা গেছে, সারাদেশে মোট রেজিস্ট্রেশনপ্রাপ্ত যানবাহনের সংখ্যা ৫৯ লাখ ৮২ হাজার ৭৬৫টি। এরমধ্যে মোটরসাইকেলের সংখ্যা ৪৩ লাখ ৪৩ হাজার ৮৮৩টি। রাজধানীতে রেজিস্ট্রেশনপ্রাপ্ত ২০ লাখ ৯৩ হাজার যানবাহনের মধ্যে বাইকের সংখ্যা ১১ লাখ ১৪ হাজার ৮০১টি। মোটরসাইকেলে একটি অংশ অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং অর্থাৎ ভাড়ায় চলে। আরেকটি অংশ অনুমোদনহীনভাবে সরাসরি চুক্তিতে চলে।

সূত্রে- ডেইলি-বাংলাদেশ