রেডিয়াল এবং বায়াস টায়ারের মধ্যে পার্থক্য

ডিসেম্বর 20, 2023

রেডিয়াল এবং বায়াস টায়ারের মধ্যে পার্থক্য
রেডিয়াল টায়ার এবং বায়াস-প্লাই টায়ার দুটি ভিন্ন ধরনের টায়ার , এবং তাদের অভ্যন্তরীণ স্তর বা প্লাইস ( খাঁজ ) সাজানো পদ্ধতিতে তারা ভিন্ন। এখানে রেডিয়াল এবং বায়াস-প্লাই টায়ারের মধ্যে মূল পার্থক্য রয়েছে:

রেডিয়াল টায়ার এবং বায়াস-প্লাই টায়ার দুটি ভিন্ন ধরনের টায়ার , এবং তাদের অভ্যন্তরীণ স্তর বা প্লাইস ( খাঁজ ) সাজানো পদ্ধতিতে তারা ভিন্ন। এখানে রেডিয়াল এবং বায়াস-প্লাই টায়ারের মধ্যে মূল পার্থক্য রয়েছে:

প্লাই কনস্ট্রাকশন: - রেডিয়াল টায়ার: রেডিয়াল টায়ারের প্লাইস থাকে যা টায়ারের ঘূর্ণনের দিকে লম্বভাবে দেওয়া থাকে। প্লাইস সাধারণত ইস্পাত বা উচ্চ প্রসার্য শক্তি সহ অন্যান্য উপকরণ দিয়ে তৈরি। এই ডিজাইনটি টায়ারটিকে আরও ফ্লেক্স করতে ও আরও ভাল ট্র্যাকশন এবং একটি মসৃণ রাইড উপভোগে সাহায্য করে।
- বায়াস-প্লাই টায়ার: বায়াস-প্লাই টায়ারে, প্লাইসগুলি তির্যকভাবে টায়ার জুড়ে থাকে, সাধারণত 30 থেকে 40 ডিগ্রিতে। ক্রিসক্রসিং ডিজাইন শক্ত সাইডওয়াল এবং কঠোর কাঠামো প্রদান করে।

  1. সাইডওয়াল নমনীয়তা:

    • রেডিয়াল টায়ার: রেডিয়াল টায়ারগুলির নমনীয় সাইডওয়াল রয়েছে, যা একটি আরামদায়ক যাত্রায় অবদান রাখে। নমনীয়তা আরও ভাল জ্বালানী দক্ষতা এবং উন্নত ট্র্যাকশনের দিকে পরিচালিত করে, বিশেষ করে ভেজা বা পিচ্ছিল অবস্থায়।
    • বায়াস-প্লাই টায়ার: বায়াস-প্লাই টায়ারগুলির সাধারণত একটি শক্ত সাইডওয়াল থাকে, যা রুক্ষ পৃষ্ঠে তাদের কম আরামদায়ক করে তোলে। যাইহোক, এই দৃঢ়তা কিছু নির্দিষ্ট অ্যাপ্লিকেশনে সুবিধা হতে পারে, যেমন ভারী-শুল্ক অফ-রোড ব্যবহার ইত্যাদি।
  2. তাপ উৎপাদন:

- **রেডিয়াল টায়ার:** রেডিয়াল টায়ারগুলি বায়াস-প্লাই টায়ারের তুলনায় অপারেশনের সময় কম তাপ উৎপন্ন করে। এই তাপ হ্রাস টায়ারের স্থায়িত্ব এবং দীর্ঘায়ুতে অবদান রাখে।
- **বায়াস-প্লাই টায়ার:** বায়াস-প্লাই টায়ারগুলি তাদের শক্ত নির্মাণের কারণে তাপ উৎপন্ন করতে পারে। এই বর্ধিত তাপ টায়ারের জীবন এবং কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে।
  1. ট্রেড ওয়্যার:

    • রেডিয়াল টায়ার: রেডিয়াল টায়ারগুলি যে খাজ থাকে তা লম্বা হবার কারণে টায়ারের স্থায়িত্ত বাড়ে।
    • বায়াস-প্লাই টায়ার: বায়াস-প্লাই টায়ারগুলি কাজ গুলা ছোট হবার ফলে টায়ার দ্রুত ক্ষয় হয়।
  2. আবেদন:

    • রেডিয়াল টায়ার: রেডিয়াল টায়ার সাধারণত যাত্রীবাহী যান, ট্রাক এবং সবচেয়ে আধুনিক যানবাহনে ব্যবহৃত হয়। তারা উচ্চ-ক্ষমতাসম্পন্ন এবং ট্যুরিং মোটরসাইকেলগুলিতেও বেশি পরিমানে বেবহার করতে দেখা যায় ।
    • বায়াস-প্লাই টায়ার: বায়াস-প্লাই টায়ারগুলি কিছু নির্দিষ্ট অ্যাপ্লিকেশনে পাওয়া যায়, যেমন অফ-রোড যানবাহন, নির্দিষ্ট ধরণের শিল্প সরঞ্জাম এবং ভিনটেজ বা ক্লাসিক যানবাহন।

সংক্ষেপে, রেডিয়াল এবং বায়াস-প্লাই টায়ারের মধ্যে গাড়ির নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং এর উদ্দেশ্যযুক্ত ব্যবহারের উপর নির্ভর করে। রাইডের আরাম, জ্বালানি দক্ষতা এবং সামগ্রিক কর্মক্ষমতার ক্ষেত্রে তাদের সুবিধার কারণে আধুনিক যানবাহনে রেডিয়াল টায়ার বেশি দেখা যায়।