নকল চেইন স্প্রোকেট কি কি ঝামেলা হতে পারে

মে 08, 2024

নকল চেইন স্প্রোকেট কি কি ঝামেলা হতে পারে
মোটরসাইকেলে নকল চেইন এবং চেইন স্প্রোকেট ব্যবহার করলে বিভিন্ন সমস্যা এবং সম্ভাব্য ক্ষতি হতে পারে। আবার সরাসরি অথোরাইজ দোকান থেকে না নিলে কোন টা আসল আর কোনটা নকল তা বের করা কষ্ট

প্রধাণত চেইন দুই ধরনের, যেমন; ও-রিং চেইন, এবং নন ও-রিং চেইন। ও-রি চেইন সংযুক্ত বাইকগুলো বিশেষভাবে রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন কারন এদের ডিউরেবিলিটি কম থাকে।

অতএব, আপনার বাইকটি যদি চেইন ড্রাইভেন হয় তবে আপনার এটির অধিক যত্ন নেওয়া উচিত অর্থাৎ নিয়মিত পরিস্কার ও যত্ন (cleaning and lubrication) সহকারে বাইক চালানো উচিৎ।

স্থায়িত্ব: জাল বা নকল চেইন স্পকেট প্রায়শই নিম্নমানের সামগ্রী দিয়ে তৈরি হয় এবং সঠিক উত্পাদন প্রক্রিয়ার মধ্য দিয়ে নাও যেতে পারে। এর ফলে স্থায়িত্ব কমে যেতে পারে এবং জং পরা বা ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মিস ফ্রীকশন : হাই আর পি এম এ গিয়ার চেঞ্জের পরে ইঞ্জিন থেকে যে একটা ধাক্কা চেইনের উপরে আসে, নকল চেইন স্পকেট গুলা এই ধাকাটা সহসাই সহ্য করতে পারে না। ফলে দেখা যায় স্পোকেটের বেশ কয়েকটা দাঁত অতিরিক্ত ক্ষয় হয় অথবা কোন কোন দাঁত ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে।

পারফরম্যান্স:নকল চেইন স্প্রোকেট বারবার ঢিলা হয়ে যায়। চেইন স্প্রোকেট ঢিলা হলে যেরকম চাকার ফ্রিকশন নষ্ট হয়। আবার অতিরিক্ত টাইট হলে ইঞ্জিনের ফিকশনে প্রভোগ পরে পাশাপাশি টায়ার বেশি দ্রুত ক্ষয় হয়।

অন্যান্য উপাদানগুলির ক্ষতি: নকল চেইন স্প্রোকেট মোটরসাইকেলের অন্যান্য অংশের ক্ষতি করতে পারে, যেমন ট্রান্সমিশন, ইঞ্জিন কেসিং বা সুইংআর্ম। এর ফলে ব্যয়বহুল মেরামতের ধাক্কার সাথে ডাউনটাইম বেশি হতে পারে।

ভয়েডেড ওয়ারেন্টি: নকল যন্ত্রাংশ ইনস্টল করলে মোটরসাইকেলে প্রস্তুতকারকের ওয়ারেন্টি বাতিল হয়ে যেতে পারে। এর মানে হল যে কোনও সমস্যা বা নকল উপাদান ব্যবহারের ফলে ক্ষয়ক্ষতি ওয়ারেন্টির আওতায় নাও থাকতে পারে, যার ফলে রাইডারের জন্য অতিরিক্ত খরচ হতে পারে।

সংক্ষেপে, মোটরসাইকেলে নকল চেইন এবং চেইন স্প্রোকেট ব্যবহার করলে স্থায়িত্ব হ্রাস, ব্যর্থতার ঝুঁকি বৃদ্ধি, দুর্বল কার্যকারিতা, সামঞ্জস্যের সমস্যা, অন্যান্য উপাদানগুলির ক্ষতি এবং ওয়ারেন্টি বাতিল সহ বিভিন্ন সমস্যা হতে পারে। মোটরসাইকেলের নিরাপত্তা, নির্ভরযোগ্যতা এবং কর্মক্ষমতা নিশ্চিত করতে সম্মানিত নির্মাতাদের থেকে আসল, উচ্চ-মানের যন্ত্রাংশ ব্যবহার করা গুরুত্বপূর্ণ।