১ম বাইক সেল হল অবিশ্বাস্য দামে, শুনলে অবাক হবেন আপনি

ফেব্রুয়ারি 22, 2023

১ম বাইক সেল হল অবিশ্বাস্য দামে, শুনলে অবাক হবেন আপনি
এত পুরনো একটি মডেল হওয়া সত্বেও বাইকটির সমস্ত যন্ত্রাংশ সম্পূর্ণভাবে আসল। এর নিকেলের স্ট্র্যাপ থেকে শুরু করে ইঞ্জিন কম্পোনেন্ট এমনকি টায়ারও সম্পূর্ণ রূপে আসল এবং অবিকৃত।

হার্লে ডেভিডসন (Harley Davidson) এরএকটি মোটরসাইকেলের দাম নাকি ৭.৭ কোটি টাকা!! নিশ্চয়ই অবাক হচ্ছেন এমন কথা শুনে? আসলে এই সংস্থার তৈরি Strap Tank নামক মোটরসাইকেলটি সম্প্রতি একটি নিলামে তোলা হয়েছিল। সেখান থেকেই সর্বোচ্চ এই মূল্য আদায় হয়েছে। এই বাইকটি হার্লে ডেভিডসন কর্তৃক ১৯০৮ সালের আগে অর্থাৎ প্রথম বিশ্বযুদ্ধেরও আগে তৈরি হওয়া ৪৫০টি মোটরসাইকেলের মধ্যে একটি। শুধু তাই নয় এযাবৎ কাল পর্যন্ত এর মাত্র ১০-১২ টি মোটরবাইক খুঁজে পাওয়া সম্ভব হয়েছে। বাকি সব কটি সময়ের সঙ্গে বিলুপ্ত হয়েছে।

ভিডিওঃ মেয়েদের বাইক চালানোর টিপস

R15 V3, User Review, Lady Biker, Reya Roy

তবে খুঁজে পাওয়া এই কয়েকটি মডেলের মধ্যে কিছু আবার স্বনামধন্য ব্যক্তিদের জিম্মায় রয়েছে। এমনকি এই নির্দিষ্ট মোটরসাইকেলটি ১১০ বছর পরে আজও সম্পূর্ণ সচল অবস্থায় রয়েছে। এবার নিশ্চয়ই এর মহিমা খানিকটা হলেও উপলব্ধি করতে পারছেন। চলুন এবার নজর দেওয়া যাক এর H-D Strap ট্যাংকের দিকে। এর নামের মতোই বাস্তবিক ক্ষেত্রেও মোটরসাইকেলের আসল ফ্রেমের সঙ্গে ফুয়েল ট্যাংকটিকে নিকেলের স্ট্র্যাপ দ্বারা যুক্ত।

ভিডিওঃ--

এত পুরনো একটি মডেল হওয়া সত্বেও বাইকটির সমস্ত যন্ত্রাংশ সম্পূর্ণভাবে আসল। এর নিকেলের স্ট্র্যাপ থেকে শুরু করে ইঞ্জিন কম্পোনেন্ট এমনকি টায়ারও সম্পূর্ণ রূপে আসল এবং অবিকৃত। এর সমস্ত অংশের কাজ সুক্ষভাবে একদম সংস্থা কর্তৃক নির্মিত মডেলের মতোই করা রয়েছে। এই স্ট্র্যাপ ট্যাংকের প্রসঙ্গে বলতে গেলে এটি হার্লে ডেভিডসনের তলকালীন এক তলা কারখানায় প্রস্তুত।

হার্লে ডেভিডসনের এই ১৯০৮ স্ট্র্যাপ ট্যাংকটি লাস ভেগাসে আয়োজিত একটি নিলামের মাধ্যমে বিক্রি হয়েছে। উল্লেখ্য, হার্লে ডেভিডসন বিশ্বের অন্যতম একটি সংস্থা যারা দুটি বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করেছে। এই সংস্থার প্রায় সমসাময়িক প্রতিদ্বন্দ্বীর মধ্যে রয়েছে Indian Motorcycles।

ভিডিওঃ--

নতুন বাজাজ পালসার 220F এর কত দাম হতে পারে?

দাম কত ?

বহু সংগ্রহকারীর কাছে এই জাতীয় প্রবাদপ্রতিম পুরাতন মোটরসাইকেল সংগ্রহ করার তালিকায় একদম উপরের দিকে থাকে। সেই দিক থেকে বিচার করলে এই উচ্চ দরদাম পুরনো বিখ্যাত মোটরসাইকেলের ইতিহাসে অতীতেও দেখা গিয়েছে। ২০১৮ সালে Vincent Black Lightning নামে এমনই একটি বহু প্রাচীন মূল্যবান মোটরসাইকেল এর দাম উঠেছিল প্রায় ৭.৬ কোটি টাকা।

তথ্য সুত্রঃ টেকগাপ

আরো পড়ুন