২০২০ সালে বাড়তে পারে সকল বাইকের দাম

ডিসেম্বর 12, 2019

২০২০ সালে বাড়তে পারে সকল বাইকের দাম

সম্প্রতি প্রায় সকল বাইক পরিবেশক কোম্পানি গুলা তাদের বাইকের দাম কমিয়েছে। যারা নতুন দাম ঘোষণা করেন নি তারাও তাদের বাইকে বিভিন্ন উপায়ে ছাড় দিচ্ছে।

প্রতিযোগীশিল বাজারে দাম অনেক বড় ফ্যাক্টর। একটা সময় মানুষ প্রতিষ্ঠিত কোম্পানির বাইক কিনত। এখন বেশ কয়েকটি নতুন কম্পানি বাইক পরিবেশন করছে। তাদের বিক্রিও আশানুরূপ। প্রতিনিয়ত কাস্টমার সংখ্যা বাড়ছে তাদের।

আর এই সকল, সব কিছু সম্ভব হয়েছে আফটার সেল সার্ভিস উন্নত করার কারনে। কাস্টমার এখন ভালো পণ্য আর বিক্রয় উত্তর সেবা আশা করে। যে কোম্পানি এই দুটো নিশ্চিত করতে পারবে, তাদের কাস্টমার দিন দিন বাড়বে।

আসছে ২০২০ সাল, আর তো মাত্র কয়েকটা দিন বাকি। বছরের শুরুতেই বাইক লাভারদের জন্য আসতে পারে খারাপ সংবাদ। বাড়তে পারে বাইকের দাম।

বাংলাদেশে প্রায় সকল বাইক পরিবেশক কোম্পানি ইন্ডিয়া থেকে বাইক ইমপোর্ট করে। তাই বাংলাদের বাইকের দামের ওঠানামা অনেকাংশে নির্ভর করে ইন্ডিয়ার বাইকের দামের ওঠানামা সাথে।

এই মুহূর্তে ভারতের সব জনপ্রিয় মোটরসাইকেলেই BS6 ইঞ্জিন যোগ হচ্ছে। ২০২০ সালের ১ম এপ্রিল থেকে ভারতের সব মোটরসাইকেলে এই BS6 নির্গমন ইঞ্জিন বাধ্যতামূলক হয়েছে।

কেন BS6 নির্গমন ইঞ্জিন বাধ্যতামূলক হয়েছে?

বিশ্বব্যাপী পরিবেশ নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। বিশেষ করে আশিয়ান কান্ট্রিতে পরিবেশের ব্যাপক অবনিতি হয়েছে। যদিও এর জন্য বেশির ভাগ দায়ি উন্নত বিশ্ব। ভারত এই বিষয় টিকে খুব গুরুত্তের সাথে নিয়েছে। কারন পরিবেশ গত ভাবে অনিরাপদ দেশের মধ্যে ভারত উপরের শারিতে রয়েছে।

আর BS6 নির্গমন ইঞ্জিন এর অন্যতম উদ্দেশ্য হল বাইকের ইঞ্জিন থেকে যেন কোন প্রকার পরিবেশের ক্ষতিকারক ধোঁয়া বা কোন পদার্থ না বের হয়। আর এর জন্য বাইকের ইঞ্জিনের emission control, automotive electronics, fuel-grade এবং ECU এ ব্যাপক পরিবর্তন করতে হয়েছে।

আর এই বিষয় টিকে সামনে রেখে ভারতে সকল বাইক প্রস্তুত কারক কোম্পানি তাদের বাইকের ইঞ্জিনের সাথে ডিজাইনের কিছু পরিবর্তন আনতে চাইছে। ইতিমধ্যে যে সকল BS6 নির্গমন ইঞ্জিন এর বাইক বাজারে ছেড়েছে তার সব কটিতেই দাম বাড়ানো হয়েছে।

যেহেতু ২০২০ সালের ১ম এপ্রিল পর থেকে ভারতে সব মোটরসাইকেলে এই BS6 নির্গমন ইঞ্জিন বাধ্যতামূলক হয়েছে তাই সকেলেই তাদের বাইকের ইঞ্জিনের আপডেট করছে।

আর এই সকল বিষয় সামনে রেখে ভারতে ইতিমধ্যে বেশ কয়েকটি মোটর বাইক প্রস্তুত কারক বাইক কোম্পানি তাদের বাইকের দাম বাড়িয়ে নতুন দাম ঘোষনা করেছে।

একটা পরিসংখ্যান থেকে ধারনা নেওয়া যায় BS6 ইঞ্জিনে লঞ্চ হওয়ার পরে 5,000 টাকা থেকে 6,000 টাকা পর্যন্ত দাম বাড়তে পারে এই সব মোটরসাইকেলের।

যেহেতু বাংলাদেশে প্রায় সকল বাইক পরিবেশক কোম্পানি ইন্ডিয়া থেকে বাইক ইম্পোট করে তাই ইন্ডিয়া তে যেহেতু দাম বাড়ছে বাইকের, সেহেতু বাংলাদেশে বাইকের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।