কোন ধরনের ব্রেকিং সিস্টেম সবচেয়ে ভালো, ডিস্ক ,ড্রাম, এবিএস, সিবিএস

জুন 21, 2023

কোন ধরনের ব্রেকিং সিস্টেম সবচেয়ে ভালো, ডিস্ক ,ড্রাম, এবিএস, সিবিএস
কত দ্রুত গতি উঠে তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো কত দ্রুত গতি কমিয়ে আনা যায়। তাই ভালো ব্রেকিং সিস্টেমের কোন বিকল্প নেই। কারন পাওয়ার ইজ নাথিং উইদাউট কন্ট্রোল।

মোটর বাইকের ব্রেকিং সিস্টেম নিয়ে অনেকেই খুব ভালো ধারণা রাখেন না কিন্ত ব্রেকিং সিস্টেম সম্পর্কে ভালো ধারণা থাকলে আপনার রাইডিং হয়ে উঠতে পারে আরো বেশি নিরাপদ আরো বেশি কনফিডেন্ট। আজকে আমরা মোটর বাইকের প্রচলিত ব্রেকিং সিস্টেম নিয়ে আলোচনা করবো। আশা করছি সবাই উপকৃত হবেন।

জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপে

চলুন কথা না বাড়িয়ে প্রচলিত ব্রেকিং সিস্টেম গুলো সম্পর্কে জানতে শুরু করি।

সাধারণত আমরা ৫০ থেকে ১৫০ সিসি সেগমেন্টের যে মোটরবাইক গুলো দেখি বা ব্যাবহার করি এগুলোতে বিভিন্নরকম ব্রেকিং সিস্টেম দেখতে পাই।

যেমন, ড্রাম ব্রেক, ডিস্ক ব্রেক, ডুয়াল ডিস্ক ব্রেক, সিবিএস ব্রেক এবিএস এবং ডুয়াল চ্যানেল এবিএস।

ড্রাম ব্রেক

ড্রাম ব্রেকের মেকানিজম টা অনেক পুরানো একটি সিস্টেম। এই সিস্টেমে চাকায় একটি ড্রাম সংযুক্ত থাকে এবং ড্রামের ভিতর এক সেট ব্রেক-সু সেট করা থাকে যা স্প্রিং লোডেড। একটি কেবল বা পুল রডের মাধ্যমে ব্রেকিং সিস্টেমটি ব্রেক লিভার বা ব্রে প্যাডালের সাথে যুক্ত করা হয়। যখন ব্রেক প্যাডালে চাপ দেয়া হয় তখন ব্রেক সু গুলো ড্রামের সাথে ফ্রিকশন তৈরি করে এবং চাকার ঘুর্ননগতি কমিয়ে আনে। ড্রাম ব্রেকিং সিস্টেমে ফ্রিকশনের কারনে ব্রেক সু ধীরে ধীরে ক্ষয় হয় এবং নির্দিষ্ট সময় পর পর ব্রেক সার্ভিসিং ও ব্রেক সু পরিবর্তন করতে হয়। ড্রাম ব্রেকিং সিস্টেমে হাত বা পায়ের ব্রেক লিভারে একটু বেশিই শক্তি প্রয়োগ করতে হয় সেই সাথে এই ধরনের ব্রেকিং সিস্টেম ব্যাবহার করে বাইক থামাতে বেশ লম্বা জায়গার প্রয়োজন হয়।

আরো পড়তে পারেন

- ৫টি কাজ ফুয়েল নেবার সময়

- আজ থেকে আপনিও পারবেন হুইলি করতে

ডিস্ক ব্রেক

ডিস্ক ব্রেকিং সিস্টেমে মুলত হাইড্রলিক সিস্টেমে ব্রেক প্রেশার এপ্লাই করা হয়। এই সিস্টেমে রোটর ডিস্ক থাকে, ব্রেক ক্যালিপার, ব্রেক প্যাড থাকে এবং মাস্টার সিলিন্ডার থাকে। যখন ব্রেক প্যাডালে চাপ দেয়া হয় তখন মাস্টার সিলিন্ডার সেই প্রেশারটাকে কয়েকগুন বাড়িয়ে দেয় এবং হোস পাইপের মাধ্যমে প্রেশারটা ক্যালিপারে পৌছে গিয়ে ব্রেক প্যাডকে চাপ দেয়। তখন ব্রেক প্যাড আর ডিস্কের মধ্যে ফ্রিকশন তৈরি হয়। এতে চাকার গতি কমে আসে। ডিস্ক ব্রেকিং সিস্টেমে ড্রাম ব্রেকের তুলনায় ব্রেকিং বাইট অনেক বেশি পাওয়া যায় ফলে ব্রেকিং ডিস্ট্যান্স অনেক কমে আসে। কিন্ত এই ব্রেক যেহেতু প্রেশারকে মাল্টিপ্লাই করে এপ্লাই করে তাই এই ব্রেকে অভ্যস্ত হতে বেশ কিছুটা সময় লাগে কারন প্যানিক ব্রেক করার ক্ষেত্রে চাকা লক হয়ে যাওয়ার প্রবনতা আছে। তাই ডিস্ক ব্রেক সিস্টেমের বাইক চালানোর আগে ভালোভাবে এই ব্রেকিং সিস্টেমে অভ্যস্ত হওয়া খুব জরুরি। বর্তমানে বাজারে ডুয়াল ডিস্ক ব্রেকিং সিস্টেমের বাইক অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। তবে ডিস্ক বৃস্টিতে বাইক চালানোর সময় ডিস্ক ব্রেকের কার্যকারিতা কমে যায়।

সিবিএস

সিবিএস হলো কম্বাইন্ড ব্রেকিং সিস্টেমের সংক্ষিপ্ত রুপ। অর্থাৎ সামনে এবং পিছনের ব্রেক একটা নির্দিষ্ট রেশিওতে এপ্লাই করা হয় এই সিস্টেমে। এতে ব্রেকিং আরো স্ট্যাবল হয়। যার ফলে চাকা স্কিড করা প্রবনতা বেশ খানিকটা কমে আসে।

এবিএস

এবিএসের মানে হলো এন্টি লক ব্রেকিং সিস্টেম। বর্তমানে এবিএস ব্রেকিং সিস্টেমই সবচেয়ে বেশি এডভান্সড এবং নিরাপদ। এবিএস ব্রেকিং সিস্টেমে আপনি যত জোরেই ব্রেক চাপেন না কেন চাকায় সংযুক্ত রোটর এবং সেন্সরের মাধ্যমে ইসিইউ তে সিগনাল যাবে এবং ইসিইউ এবিএস পাম্পের মাধ্যমে কতটুকু প্রেশার এপ্লাই করতে হবে তা ডিটারমাইন করে দেবে। ফলে চাকা কোনো ভাবেই লক হবে না। এবিএস ব্রেকিং সিস্টেমের ব্যাবহার পৃথিবীর অনেক দেশেই বাধ্যতামূলক। আমাদের দেশেও এর ব্যাবহার বাড়ছে। তবে এবিএস সিস্টেম থাকলে সেই বাইক টা কিনতে আপনাকে বাড়তি বেশ কিছু টাকা গুনতে হবে।

সব দিক বিবেচনা করে ডুয়াল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেমের বাইক এফোর্ড করতে পারলে সবচেয়ে ভালো। অথবা মিনিমাম সিংগেল চ্যানেল এবিএস। তবে এসব কিছুর পাশাপাশি প্র‍্যাক্টিসের মাধ্যমে নিখুঁত ব্রেক করার অভ্যাস গড়ে তুলতে হবে।

আপনার রাইডিং হোক আরো নিরাপদ। আপনি কোন ধরনের ব্রেকিং সিস্টেমের বাইক ব্যাবহার করেন তা কমেন্টে লিখে জানাতে ভুলবেন না।

আরো পড়তে পারেন

- বাইকের ইঞ্জিন অয়েল কখন পরিবর্তন করা উচিত

- স্পার্ক প্লাগ কেন বাইকের একটি গুরুত্বপূর্ণ অংশ?