ভেজাল ইঞ্জিন অয়েল ব্যবহারে কি হতে পারে

জুলাই 16, 2023

ভেজাল ইঞ্জিন অয়েল ব্যবহারে কি হতে পারে
আপনার ইঞ্জিনটি হঠাৎ খারাপ হয়ে গেল অথবা ইঞ্জিন থেকে প্রায়ই আওয়াজ আসছে, বা বাইক গতি ভাল দিচ্ছে না, এসব লক্ষণ দেখে বুঝবেন আপনার ইঞ্জিন অয়েলে ভেজাল রয়েছে।

কিছু চালকেরা মনে করেন ইঞ্জিন অয়েল পরিবর্তন করলেই বাইকের মাইলেজ ঠিক থাকবে। কিন্তু অনেকেই জানে না যে নকল ইঞ্জিন অয়েল ব্যবহারের কারণেও মাইলেজ কমে যায়। আপনার ইঞ্জিনটি হঠাৎ খারাপ হয়ে গেল অথবা ইঞ্জিন থেকে প্রায়ই আওয়াজ আসছে, বা বাইক গতি ভাল দিচ্ছে না, এসব লক্ষণ দেখে বুঝবেন আপনার ইঞ্জিন অয়েলে ভেজাল রয়েছে।

১. নকল ইঞ্জিন অয়েল ব্যবহারে ইঞ্জিন নষ্ট হয়ে যায়

আসল ইঞ্জিন অয়েল ব্যবহারে গাড়ি বা বাইকের যন্ত্রপাতি সচলভাবে কাজ করে এবং ইঞ্জিন ভালো পারফর্ম করে। নিম্নমানের ইঞ্জিন অয়েলে ভিসকোসিটি কম থাকে এবং এটি ব্যবহারের ফলে ইঞ্জিনে লুব্রিকেশন ঠিকভাবে হয় না।

যার ফলে ইঞ্জিন ধীরে ধীরে জ্যাম হয়ে যায়। এরকম অবস্থায় প্রায় দেখা যায় বাইক স্টার্ট করলেই ইঞ্জিন থেকে আওয়াজ আসছে। সাধারণত এমনটা লুব্রিকেশনের অভাবে হয়ে থাকে। ইঞ্জিন অয়েল খারাপ হলে ইঞ্জিনের সক্ষমতা কমে যায়। ভাল মানের অয়েল ইঞ্জিনের পারফরম্যান্স বৃদ্ধি করে।

আরো পড়তে পারেন

২. নকল ইঞ্জিন অয়েল ব্যবহারে ইঞ্জিনে ওভারহিটিং সমস্যা দেখা দেয়

বাইক নিয়মিত চালালে ইঞ্জিন খানিকটা গরম হবে তা স্বাভাবিক একটি ব্যাপার।

ইঞ্জিন অয়েল আসল না হলে আপনার ইঞ্জিনে ওভারহিটিং সমস্যা একটু বেশি দেখা দিতে পারে। এক্ষেত্রে, আপনার ইঞ্জিনের কার্যক্ষমতা কমে যাবে। অবশ্যই কেনার আগে ইঞ্জিন অয়েলের মান যাচাই করা উচিত।

৩. ভেজাল ইঞ্জিন অয়েল ব্যবহারে মাইলেজ কমে যায়

সব কিছু ঠিক থাকার পরও যদি আপনার বাইকের রেডি পিকাপ কম মনে হয়, তাহলে আপনার বাইকের ইঞ্জিন অয়েলে ভেজাল রয়েছে। ভেজাল ইঞ্জিন অয়েল ব্যবহারে বাইকের ইঞ্জিনে লুব্রিকেশন সচল হয় না। ফলে মাইলেজ কমে যায় ও বাইকের পারফরম্যান্স নষ্ট হয়।

আরো পড়তে পারেন

৪. নকল ইঞ্জিন অয়েল ব্যবহারে বাইকের গিয়ার শিফটিং এ সমস্যা দেখা দেয়

বাইকে ইঞ্জিন, গিয়ার বক্স ও ক্লাচ একসঙ্গে একটি ইউনিট হিসেবে যুক্ত হয়ে পারফর্ম করে। তাই যেকোনো একটি পার্টের এলাইনমেন্ট খারাপ হলে বাইকের সক্ষমতা কমে যায়।

অনেক সময় লক্ষ্য করবেন বাইকের পার্টসগুলো ঠিক এলাইনমেন্টে আছে, তবুও সহজে গিয়ার শিফট হচ্ছে না। সব ঠিক থাকার পরও যদি এমনটা হয় তাহলে বুঝবেন আপনার ব্যবহার করা ইঞ্জিন অয়েলে ভেজাল আছে।

ভিডিও অংকের হিসাবে খরচ কম কিসে, মিনারেল নাকি সিনথেটিক ?

৫. ভেজাল তেল ব্যবহারে ইঞ্জিন থেকে শব্দ আসে

বাইকের অন্যান্য সব যন্ত্রপাতির সমস্যা না থাকলে, সাধারণত ইঞ্জিন থেকে এত ঘন ঘন শব্দ আসে না। কিন্তু এমনটা লক্ষ্য করলে বুঝবেন আপনি নকল ইঞ্জিন অয়েল ব্যবহার করছেন। আপনি ব্রেক করলে বা স্পিড বাড়িয়ে বাইক চালালে যদি লক্ষ্য করেন বেশিরভাগ সময়ই ইঞ্জিন থেকে অনেক শব্দ আসছে, তাহলে আপনি খুব সম্ভবত নকল তেল ব্যবহার করছেন।

ভিডিও খারাপ ফুয়েল নিয়ে চিন্তা নেই আর

সাধারণত বিভিন্ন দেশ থেকে নানা গ্রেডের ইঞ্জিন অয়েল বাংলাদেশে আমদানি হয়। বিশেষ করে ইন্ডিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, আরব আমিরাত এসব দেশগুলো থেকে বেশিরভাগ সময় ইঞ্জিন অয়েল আমদানি করা হয়।

আসল ইঞ্জিন অয়েল শুধুমাত্র কোম্পানী অনুমোদিত ডিলারের কাছ থেকে কেনা সবচেয়ে নিরাপদ। নকল এড়াতে, অরিজিনাল সোর্স ছাড়া কখনই ইঞ্জিন অয়েল ক্রয় করবেন না। অনিশ্চিত ব্র্যান্ডের বা সস্তা দোকান থেকে খোলা ইঞ্জিন অয়েল কেনা থেকে বিরত থাকুন।