৫ টি টুরিং বাইক বাংলাদেশ

মার্চ 15, 2024

৫ টি টুরিং বাইক বাংলাদেশ
আমাদের দেশে এখন পর্যন্ত টুরিং স্পেশাল বাইক এভেইলেবল না । তাই বলে কি ট্যুর করা থেমে আছে? বাংলাদেশের বাইকার আমাদের পার্শ্ববর্তী দেশ গুলো থেকে অনেক বেশি স্কিল্ড ও অনেক বেশি পেশনেট বাইকের ব্যাপারে । তাই হাতের কাছে যে বাইক গুলা দিয়ে তারা মনে করেছে টুরিং পারপাস মেটাবে সেগুলো নিয়ে ছড়িয়ে পড়েছে পাহাড় , সমতল কিংবা অফরোডে।

ইয়ামাহা R15 V3 নিয়ে মার্ক সবুজ যে অফরোডীং করেছে তা হয়ত অনেক বাইকার ডার্ট বাইক দিয়েও করতে সাহস করবে না।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

বলে রাখা ভালো, এই লিস্টে আমরা টুরিং স্পেশাল বাইক নিয়ে আলোচনা করছি না, আমরা এই রকম কিছু জনপ্রিয় বাইকের পরিচয় তুলে ধরবো যে গুলো দিয়ে বাইকারেরা সবচেয়ে বেশি ট্যুর কিংবা কমিউটিং এর জন্য পছন্নদ করেছে বিগত এক যুগেরও বেশি সময় ধরে

Yamaha Fazer FI v2

টুরিং এ সবচেয়ে জনপ্রিয় এই বাইক বাইকাদের। এর এরোডায়নামিক সামনের কীট হাইওয়ে রাইডের সময় রাইডারকে বাতাসের চাপ থেকে মুক্ত রাখে। এই একটা ফিচার এই বাইক টিকে জনপ্রিয় করে তুলেছে বাইকাদের কাছে। পাশাপাশি এর ব্রেকিং , কন্ট্রোল সাথে মাইলেজ বাড়তি সুবিধা যোগ করেছে।

এ বাইকটিতে 149.4 cc ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা Liquid-cooled, 4-stroke, 4-valve, DOHC, SI engine। এটির জ্বালানী পদ্ধতি Fuel injection। এতে রয়েছে ৬ গতির গিয়ার এবং এটির সর্বোচ্চ গতি ১৩৪ কিলোমিটার প্রতি ঘন্টায়। ১৩ লিটার জ্বালানী ধারণ ক্ষমতা সম্পূর্ণ এ বাইকটি প্রতি লিটারে গড়ে প্রায় ৪০ কিলোমিটার পথ অতিক্রমে সক্ষম।

Yamaha Fazer FI v2 Price Tk.325,000 in Bangladesh

আরো পড়তে পারেন

Bajaj Pulsar 150

পছন্দের তালিকায় উপরের সারিতে এই বাইক টিকেও আপনাকে রাখতে হবে। সময়ের পরিবর্তনে এই বাইকের বেশ কিছু পরিবর্তন এসেছে কিন্তু সবচেয়ে বেশি বাইকার এর Pulsar 150 Single Disc ভার্সন তা দিয়েই ট্যুর করেছে। সাম্প্রতিক সময়ে যদিও Bajaj তাদের Pulsar সিরিজে আরও কিছু নতুন বাইক নিয়ে এসছে, তবে মূল স্রোতটি কিন্তু Pulsar 150 তেই

বাইকটিতে 149cc, 4-stroke, DTS-i, air cooled ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা single cylinder এবং BS4 প্রযুক্তির। বাইকটি সর্বোচ্চ ১১৫ কিলোমিটার গতিতে চলতে পারে। Bajaj এর দাবি এটি প্রতি লিটার জ্বালানীতে গড়ে ৪৭ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করতে সক্ষম।যা এই অংশের অন্যান্য বাইকের তুলনায় প্রায় অনেক বেশি। এটির ইঞ্জিন এর সর্বোচ্চ শক্তি 13.8 Bhp @ 8000 rpm এবং সর্বোচ্চ ঘূর্ণন বল 13.4 Nm @ 6000 rpm। এতে ৫ গতির গিয়ার ব‍্যবহার করা হয়েছে।

Bajaj Pulsar 150 Twin Price List;

Pulsar 150 Twin Disc Tk.217,000 Pulsar 150 Single Disc Tk.192,750 Pulsar 150 Twin Disc ABS Tk.225,900

Yamaha FZS

কারো যদি বাজেট মিলেযায় এই বাইকের দামের সাথে তবে তাকে অন্য কোন মডেলে পরিবর্তন হতে দেখবেন না। এর একটাই কারণ, এর নো কমপ্লেইন জনপ্রিয়তা।

ইতোমধ্যে এ হালনাগাদ সংস্করণটি বাংলাদেশে দারুন জনপ্রিয় হয়েউঠেছে। বিগত হয়েক বছর ধরেই ইয়ামাহা তাদের FZ সিরিজে দারুন সফল। এরই ধারাবাহিকতায় FZ সিরিজের নতুন বাইক Yamaha FZS FI v2। নতুন এ সংস্করণে জ্বালানি সাশ্রয়ীতা বেড়েছে। অধুনিক এ বাইকটিকে কিছু সুবিধা এটিকে তার প্রতিদ্বন্দীর চেয়ে আলাদা করে রেখেছে যেমন - চওড়া টায়ার, পুরু টেলিস্কোপিক ফোর্কস, কিছুটা নিছু সিট, সম্পূর্ণ ডিজিটাল Instrument Console।

এ বাইকটিতে 149 cc ইঞ্জিন ব্যাবহার করা হয়েছে, যেটি Air cooled, 4-stroke, SOHC, 2-valve। এটির সর্বোচ্চ শক্তি 12.9 Bhp @ 8000 rpm এবং সর্বোচ্চ ঘূর্ণন বল 12.8 Nm @ 6000 rpm। এত ৫ গতির ম্যনুয়াল গিয়ার, এবং এটির সর্বোচ্চ গতি ১১০ কিলোমিটার প্রতি ঘন্টায়। এটির জ্বালানি পদ্ধতি Fuel injection। ১২ লিটার জ্বালানি ধারণ ক্ষমতা সম্পন্ন এ বাইকটি প্রতি লিটার জ্বালানিতে গড়ে প্রায় ৪৭ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম।

Yamaha FZS FI v2.0 Tk.2,33,000

আরো পড়তে পারেন

Suzuki Gixxer

বাজেট যাদের একটু কম কিংবা গতিই যাদের প্রথম পছন্দ সেই সব বাইকারের লিস্টে থাকে এই বাইক। যদিও সিঙ্গেল ডিস্ক ও Carburetor এই বাইকের দাম এখন এফ আই বাইকের কাছাকাছি।

এতে Air-cooled, 4-stroke, 1-cylinder ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা 2 Valve এবং ১৫৪.৯ সি সি। এটির সর্বচ্চ ক্ষমতা 14 Nm @ 6,000 rpm এবং সর্বচ্চ ঘূর্ণন বল 14.8ps@8,000 rpm। এতে BS4, Carburetor ব্যবহার করা হয়েছে।

এর দাম 205,950 টাকা

Hero Hunk

একটা সময় লাল কালারের Hunk কোথাও পর্ক করা থাকলে আমি দেখতে যেতাম ( লেখকের কথা )

Hero Hunk একটি সফল যুগ পার করেছে। 2007 সালে হিরো এবং হোন্ডা যৌথভাবে Hunk চালু করেছিল। ২০১১ সালে হিরো এবং হোন্ডা ব্যাবসায়ীক ভাবে বিচ্ছিন্ন হওয়ার পরে, হিরো একই বছর আবার Hunk উন্নীত করা হয়েছে। এই পরিবর্তনের মধ্যে রয়েছে ডিজিটাল মিটার কনসোল, অলটার্ড ভিজার, রং, গ্রাফিক্স এবং এলইডি টেইল ল্যাম্প সহ ইত্যাদি উল্লেখযোগ্য পরিবর্তন।

Hero তাদের এই Hunk 150 বাইকটিতে ব্যাবহার করেছে 149.2cc ইঞ্জিন, যেটি Air cooled, 4 Stroke 2 Valve Single cylinder OHC। বাইকটি সর্বোচ্চ শক্তি 15.6 Bhp @ 8500 rpm এবং সর্বোচ্চ টর্ক 13.50 Nm @ 7000 rpm উৎপন্ন করতে সক্ষম। বাইকটি সর্বোচ্চ প্রায় 107 Kmph গতিতে চলতে সক্ষম।

Hero Hunk Price List;

Hero Hunk 150R ABS Tk.204,500 Hero Hunk 150R DD Tk.193,500