ইঞ্জিনের সি সি বেশি হলে মাইলেজ কমে যায় কেন?

মে 13, 2023

ইঞ্জিনের সি সি বেশি হলে মাইলেজ কমে যায় কেন?
বেশি সিসির ইঞ্জিন কম সিসির ইঞ্জিনের তুলনায় বেশি শক্তিশালী, অথচ একই পরিমাণ জ্বালানীতে এটি অপেক্ষাকৃত কম দূরত্ব যায়। তাহলে এর অতিরিক্ত শক্তি কী কাজে ব্যয় হয়? আমরা তাহলে বেশি সিসির গাড়ি কেন কিনি?

ইঞ্জিনের সিসি (cc) নিয়ে আমাদের প্রায়শই ঝামেলায় পড়তে হয়। বুঝে উঠতে পারিনা এটি দিয়ে কি বুঝায়, বেশি সিসি এর গাড়ি কিনে লাভ কি, এরকম নানা রকম প্রশ্ন। আসলে সিসি এর সহজ অর্থ কিউবিক সেন্টিমিটার। বুঝতেই পারছেন এর দ্বারা কোনো কিছুর আয়তন বোঝানো হচ্ছে।

জয়েন করুন অর্ধ লক্ষের বাইকারের গ্রুপে

প্রশ্ন হল কিসের আয়তন বোঝাচ্ছে আমাদের এখানে!? উত্তর হল এর দ্বারা ইঞ্জিন সিলিন্ডারের ভেতরের সম্পূর্ণ আয়তন বোঝাচ্ছে। আপনার ইঞ্জিনটি যত সিলিন্ডার বিশিষ্ট ঠিক ততগুলো সিলিন্ডারের ভেতরে মোট যে পরিমান যায়গা খালি থাকে সেই আয়তনটাই বুঝাচ্ছে এই সংখ্যা (সিসি) দ্বারা।

সিলিন্ডারের ভেতরের এই আয়তনের মধ্যেই জ্বালানি এবং বাতাস প্রবেশ করে যা আবশেষে দহন প্রকৃয়ায় তাপ, চাপ এবং আয়তন বৃদ্ধির মাধ্যমে ইঞ্জিন কে গতি প্রদান করে তথা কাজ করার শক্তি যোগান দেয়। যত বেশি চার্জ(ভাতাস ও জ্বালানির মিশ্রন) দহন হবে ততি বেশি শক্তি উৎপন্ন হবে। অর্থাৎ কাজ করার ক্ষমতা তত বেড়ে যাবে ইঞ্জিনটির তথা গাড়িটির। অতএব বুঝতেই পারছেন সিসি বেশি মানে ওই গাড়ি বা ইঞ্জিনের ক্ষমতা বেশি কারন এটি প্রতি স্ট্রোকেই অধিক জ্বালানি গ্রহন করে।

**আরো পড়তে পারেন **

এখনে আরেকটি ধোঁয়াশা থেকে যায় সেটি হল সেটি হল, আমরা সকলেই জানি একই পরিমান দুরুত্ব অতিক্রম করতে বেশি সিসি বিশিষ্ট গাড়ির জ্বালানী খরচ বেশি হয়। এরও একটা কারন রয়েছে। কারনটি হলো, কম সিসি বিশিষ্ট ইঞ্জিন এবং বেশি সিসি বিশিষ্ট ইঞ্জিন উভয়ই সমান দুরুত্ব অতিক্রম করতে হচ্ছে এবং সমান সংখ্যক স্ট্রোক সম্পূর্ণ করতে হচ্ছে যেহেতু দুটি ইঞ্জিনই একই আরপিএম এ ঘুরছে এবং আপনিও দুটি গাড়িকেই একই গতিতে চালাচ্ছেন (যদি আপনি বেশি সিসির গাড়িটি অধিক দ্রুতিতে চালান তাহলে ফলাফল কিছুটা আপনার পক্ষে থাকবে মানে জ্বালানী খরচ প্রায় একই থাকবে, গাড়ি অনুসারে কমও হতে পারে)। এজন্য প্রতি স্ট্রোকেই উভয় ইঞ্জিনকেই জ্বালানি গ্রহন করতে হচ্ছে।

ভিডিও: ৩২৫ টাকার ফিরিয়ে দেবে পুরোনো যৌবন

অতএব এটা বোঝা সহজ যে, যেহেতু বেশি সিসির ইঞ্জিনটি প্রতি স্ট্রোকে বেশি জ্বালানি গ্রহন করছে সেহেতু শেষ অবদি জ্বালানী খরছ বেশিই হয়। এজন্য একই দুরুত্ব অতিক্রমে জালানী বেশি লাগে।

এবার আসি শেষ প্রশ্নে, যদি বেশি সিসির ইঞ্জিনে জ্বারানী খরচ বেশিই হয় তাহলে আমরা এই গাড়ি কেন কিনব?

যথেষ্ট যুক্তিযুক্ত প্রশ্ন। হ্যাঁ, যদি আপনি ওই কম সিসি দিয়ে যে কাজটি সেরে ফেলতে পারেন তাহলে আপনার বেশি সিসির গাড়ির কোনো দরকার নেই। আপনার জন্য কম সিসির গাড়িটিই শ্রেয়। কিন্তু যদি আপনার এমন হয় যে গাড়িটিকে যথেষ্ট লোড বহন করতে হয়, অথবা খুব দ্রুত চলতে হয় (কম সিসির গাড়িতে যদি তা না পারেন) তাহলে তখন আপনাকে বেশি সিসির গাড়ি কিনতে হবে। এ সম্পর্কে সহজ একটা উদাহরন আমি আমার মৌখিক পরীক্ষায় দেখিয়েছিলাম, সেটা এখানেও লিখছি। একটি ১০-১২ বছরের ছেলে এবং একজন ২৫-৩০ বছরের যুবক উভয়কেই একটি হাতুড়ি ১০০ মিটার দূরের কাউকে দিয়ে আসতে বলতে পারেন। কিন্তু যখন ১৫-২০ কেজি ওজনের কিছু দিয়ে আসার প্রয়োজন হবে তখন ভুলেও বাচ্ছাটিকে বলতে যাবেননা। কারন আপনি জানেন এটি তার দ্বারা সম্ভব নয়।

ভিডিও: YAMALUBE Super Sport 10W-40 Full Synthetic review

আর এটিও জেনে রাখুন যে হাতুড়ি বহনের সময় আপনি যুবকের বাকি শক্তিটুকু অপচয় করছেন। ঠিক একই রকম হবে যদি আপনি কম সিসি দিয়ে সম্পন্ন করাযায় এমন কাজে অধিক সিসির গাড়ি ব্যাবহার করেন।

লিখেছেন সাইফুল ইসলাম ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট-এ শক্তি প্রকৌশল বিষয়ে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ার