বাইক ওয়াশের সময় সাইলেন্সার দিয়ে পানি ঢুকে গেলে কি হবে ?

জুন 05, 2024

বাইক ওয়াশের সময় সাইলেন্সার দিয়ে পানি ঢুকে গেলে কি হবে ?
প্রথমেই আসেন আপনাদের চিন্তার ভাঁজটা একটু সমান করে দিই কারণ যখন আপনি শুনেছেন ওয়াশ করার সময় সাইলেন্সার দিয়ে পানি ঢুকে যায়। তখনই আপনার মনের মধ্যে কামড় মারতে শুরু করেছে। আপনি হয়তো ভাবছেন এ পর্যন্ত কত শতবার মোটরসাইকেল ওয়াশ করলাম। তাহলে কত লিটার যে পানি জমে আছে তার ঠিক নেই?

আবার হয়তো কারো কারো এরকম মনে হচ্ছে রিসেন্ট যতগুলো সমস্যা হয়েছে তার মানে এটাই হয়তো কারণ যে ইঞ্জিনের মধ্যে পানি চলে গেছে।

জয়েন করুন 72 হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

আপনাদের চিন্তার ভাজ একদম সমান করে দিচ্ছি, একদম স্বাভাবিকভাবে বাইক ওয়াশ করলে ইঞ্জিন এর ভিতর পানি যাওয়ার কোন সম্ভাবনা নাই। কারণ সাইলেন্সারটা ইঞ্জিনের সাথে এমন ভাবে সংযুক্ত করা থাকে যে সাইলেন্সারটা একটা নৌকার শেপে থাকে এবং নৌকার একদম মাঝ বরাবর একটা ফুটো করা থাকে। যদি কোন কারনে ওয়াশ করার সময় কিছু পানি সাইলেন্সার এর মধ্যে ঢুকে যায় তাহলে সেই ফুটো দিয়ে সে পানিটুকু বের হয়ে আসে।

বৃষ্টি অথবা ট্যুরে গিয়ে আমরা অফলোডিং করার সময় পাহাড়ি ঝিরির মাঝখান দিয়ে মোটরসাইকেল চালাই। সেইভাবে যদি কোনভাবে আপনার ইঞ্জিন এর মধ্যে পানি প্রবেশ করে ফেলে। তখন কি কি ঘটনা ঘটতে পারে সেটা নিয়েই আপনাদের সাথে আলোচনা করি?

০১- সবার প্রথমে যে ঘটনার ঘটতে পারে সেটা হচ্ছে, ইঞ্জিন একেবারেই স্টার্টই হবে না। হয়তো অনেক কষ্ট করে আপনি ইঞ্জিনকে স্টার্ট করেছেন কিন্তু ইঞ্জিনটা এবার মিস ফায়ারিং করা শুরু করবে। মাঝে মাঝে ধাক্কা পেয়ে বন্ধ হয়ে যাবে। সাইলেন্সার দিয়ে সাদা ধোয়া বের হতে শুরু করবে।

০২- যদি পানি গিয়েই থাকে বা একটা লম্বা সময় ধরে সেখানে পানি জমে থাকে তাহলে যেটা হতে পারে যে সাইলেন্সারের মধ্যে মরিচা ধরে যেতে পারে আবার ইঞ্জিন যেহেতু সব রকমের ধাতব পদার্থ দিয়ে তৈরি, যদি লম্বা সময় ধরে পানি জমে থাকে তাহলে সেখানেও মরিচা বা ক্ষয়ের সৃষ্টি হতে পারে।

০৩- যদি কোন কারণে পানি চলে যায় তাহলে সিলিন্ডারটাও ক্ষতিগ্রস্ত হতে পারে। কারণ ইঞ্জিনের ভিতরে একটা দহন ক্রিয়া সম্পাদন হয় যেখানে বাতাস এবং ফুয়েল একসাথে বার্ন হয় ওই জায়গাটার মধ্যে যখন পানি চলে যাবে তখন সরাসরি ফুয়েলটা সঠিকভাবে সংকুচিত হতে পারবে না অথবা বার্ন হতে পারবেনা। ফলে দেখা যাবে ইঞ্জিনের পিস্টন, রড ইত্যাদি ক্ষতিগ্রস্ত হবে।

আরো পড়তে পারেন

এবার আসেন এই ধরনের ঘটনা ঘটে গেলে আপনি কি করবেন?

০১-সবার আগে সর্বপ্রথম কাজ হচ্ছে সরাসরি সার্ভিস পয়েন্টে চলে যাওয়া এবং ইঞ্জিনটা খুলে সেটা থেকে পানি বের করে নিয়ে আসা। সেটা যদি সম্ভব না হয় বা কাছাকাছি সার্ভিস পয়েন্ট না থাকে সেক্ষেত্রে প্রথম যে কাজটা করবেন সেটা হচ্ছে একদম কাত করে সাইলেন্স একটা দিকে নিয়ে আসবেন। যাতে ফুটো গুলা দিয়ে পানিগুলো নিষ্কাশন হতে পারে।

০২- দ্বিতীয় যে কাজটা করবেন সেটা হচ্ছে, যদি কোনভাবে ইঞ্জিন স্টার্ট হয় সেক্ষেত্রে ইঞ্জিনের মধ্যে হাই প্রেসার ক্রিয়েট করে পানিগুলো সাইলেন্সার দিয়ে বের হয়ে যাওয়ার জন্য সুযোগ করে দিবেন। ধরে রাখতে পারেন কিছুক্ষণের জন্য এবং পানি শুকিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করতে পারেন।

০৩- আপনার যদি সন্দেহ হয় ও সন্দেহাতীত ভাবে প্রমাণিত হয় যে ইঞ্জিনের মধ্যে পানি প্রবেশ করেছে তাহলে সেক্ষেত্রে স্পার্ক প্লাগ পরিবর্তন করে ফেলতে হবে।

আরো পড়তে পারেন

লাস্টা মোটরসাইকেল ওয়াশ করার সময় মোটরসাইকেলের এক্সজাস্টে প্লাগ ব্যবহার করতে পারেন। যাতে সেই ছিদ্র দিয়ে পানি প্রবেশ না করে মোটরসাইকেল ওয়াশ করার পর সে প্লাগ টা আবার খুলে ফেলতে পারেন।