জলে যাবে না এক টাকাও, বাজারের সেরা ভ্যালু ফর মানি বাইকগুলো চিনে নিন

এপ্রিল 24, 2024

জলে যাবে না এক টাকাও, বাজারের সেরা ভ্যালু ফর মানি বাইকগুলো চিনে নিন
এখন বাজারে অসংখ্য বাইকের বিকল্প। কোনটা ছেড়ে কোনটা কিনবেন তা নিয়ে ধন্ধে পড়ে যান অধিকাংশ ক্রেতা। তার উপর ইন্টারনেটে নানা রকমের বাইকের ছবি ও ভিডিয়ো আরও জটিল করে তোলে সিদ্ধান্ত নেওয়ার আগে। তাই অত জটিলতায় না গিয়ে সেরা ভ্যালু ফর মানি বাইকগুলো কিনে নিতে পারেন। আজকের প্রতিবেদনে সেই সমস্ত বাইকের সন্ধানই রইল।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

YAMAHA FZS FI V2.0 (DOUBLE DISC)

বাইকটিতে রয়েছে এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার এবং ২ ভাল্ভ এসওএইচসি ইঞ্জিন। ইয়ামাহা এফজেডএস ভি২.০ ডাবল ডিস্কে ব্যবহার করা হয়েছে ব্লু কোর টেকনোলোজি, যা এই বাইকের ইঞ্জিন থেকে উৎপন্ন হওয়া পাওয়ারের কার্যকারিতা নিশ্চিত করে।

বাইকটিতে ওয়েট-মাল্টিপল ডিস্ক ক্লাচ এবং ৫ স্পিড গিয়ারবক্স ব্যবহার করা হয়েছে। ১২ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন এই বাইকের ওভারঅল ওয়েট ১৩২ কেজি। এর মাইলেজ ৪৫/৪৮ সিটিতে।

লং রাইডের উপযোগী করার জন্য বাইকটির হ্যান্ডেলবারটি প্রশস্ত রাখা হয়েছে। বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে রয়েছে মনোক্রস সুইং আর্ম সাসপেনশন। সাসপেনশন দুইটির ফিডব্যাক বেশ ভালো।

এখন পর্যন্ত বাংলাদেশে বেস্ট কন্ট্রোলিং বাইক হিসেবে একেই ধরা হয়।

FZ-S FI V2 DD- মডেলের মূল্য ২,৩০,৮০০ টাকা।

আরো পড়তে পারেন

Suzuki Gixxer 150 New Edition

Suzuki Gixxer 150 স্থানীয় বাইকারদের কাছে একটি বড় নাম। এই সিরিজের Gixxer 155 বাইকটি বাংলাদেশে এখনো পর্যন্ত বেশ ভালই সাড়া পাচ্চে। সম্প্রতি Suzuki তাদের এই বাইকটির আধুনিকায়ন করেছে, এটি এখন সম্পূর্ণ নতুন রুপে নতুন গ্রাফিক্সে। Gixxer 155 বাইকটিতে semi fairing এর মাধ্যমে চমৎকার একটি ডিজাইন দেওয়ার চেষ্টা করেছে Suzuki

এটি এয়ার কুলড, ৪-স্ট্রোক, 1-সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করে, যা ২ ভালভ এবং ১৫৪.৯সিসি। এর সর্বোচ্চ শক্তি ১৪ এনএম @ ৬,০০০ আরপিএম এবং সর্বাধিক টর্ক ১৪.৮ পিএস @ ৮,০০০ আরপিএম। এটি BS4, কার্বুরেটর ব্যবহার করে, এবং সুজুকির দাবি যে এটি প্রতি লিটার জ্বালানীতে ৪৭ কিলোমিটার অতিক্রম করতে সক্ষম। বাইকের শীর্ষ গতি প্রতি ঘণ্টায় ১৩০ এর কাছাকাছি। বাইকটি সম্পর্কে আরও বিস্তারিত নীচে দেওয়া হল।

Suzuki Gixxer 150 DD Tk.249,950 Suzuki Gixxer 150 ABS Edition

RTR 160 4V (Smart-X, ABS)

TVS এর Apache RTR সিরিজ ভারত এবং বাংলাদেশে দারুণ সফল। বাংলাদেশে মূলত RTR দিয়েই TVS বিশ্বস্থতা অর্জন করে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের মার্কেটে আসছে TVS Apache RTR 4V। নজরকাড়া ডিজাইন, অনন্য গ্রাফিক্স, শক্তিশালী EFI Technology ইঞ্জিন দিয়ে ইতিমধ্যেই বাইকটি ভারতে এবং বাংলাদেশে দারুন জনপ্রিয়তা পেয়েছে।

TVS তাদের এ বাইকটিতে ১৫৯.৭ সি সি ইঞ্জিন ব্যাবহার করেছে, যেটি oil-cooled, single-cylinder, 4-valves, 4-stroke। এটির oil-cooled ইঞ্জিন তার সমসাময়িক প্রতিদ্বন্দ্বী থেকে এগিয়ে রাখছে। বাইকটি সর্বোচ্চ ১১৩ কিলোমিটার গতিতে চলতে সক্ষম। এটির সর্বোচ্চ শক্তি 16.5 PS @8000 rpm এবং সর্বোচ্চ ঘূর্ণন বল 14.8 Nm @ 6500 rpm। প্রতি লিটার জ্বালানিতে এটি গড়ে প্রায় ৪৫ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম।

RTR 160 4V (Smart-X, ABS) Tk.239,990

আরো পড়তে পারেন

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R সাম্প্রতিক সময়ে এ মডেলটি বাংলাদেশে honda এর নতুন সংযোজন। অসাধারণ ডিজাইন এবং দারুন দক্ষতার জন্য মধ্যম সারির এবাইকটি শুরুতেই বাংলাদেশের বাইকারদের মন জয় করেছে। Bajaj Pulsar NS 160 বাংলাদেশে হুন্ডার এ মডেলটির শক্ত প্রতিদ্বন্দী। যদিও Honda CB Hornet 160R বাংলাদেশের বাজারে নতুন, তবে এটি ভারতীয় বাজারে দীর্ঘ সময় ধরে চলছে।

এ বাইকটিতে 162.71 cc ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা Air Cooled, 4 Stroke, SI Engine। এটির সর্বোচ্চ শক্তি 14.90 BHP @ 8500 rpm এবং সর্বোচ্চ ঘূর্ণন বল 14.50 NM @ 6500 rpm। এতে ৫ গতির ম্যানুয়াল গিয়ার ব্যবহার করা হয়েছে, এবং এটির সর্বোচ্চ গতি ১১০ কিলোমিটার প্রতি ঘন্টায়। ১২ লিটার জ্বালানী ধারণ ক্ষমতা সম্পূর্ণ এ বাইকটি প্রতি লিটারে গড়ে প্রায় 45 কিলোমিটার পথ অতিক্রমে সক্ষম।

Honda CB Hornet 160R ABS Tk.255,000.00

Thriller 160R (DD ABS)

মোটরসাইকেল শিল্পে Hero একটি পরিচিত নাম। প্রায় ১ যুগেরও বেশি সময ধরে Hero বাংলাদেশের বাজারে দারুন সব মোটরসাইকেল বা বাইক উপহার দিয়ে আসছে। বাংলাদেশের বাজারে Hero ব্রান্ডের সর্বশেষ সংযোজন Hero Thriller 160R, যেটি একটি Sports category বাইক। Hero তাদের বাইক ডিজাইনের ব্যাপারে বরাবরই কিছুটা রক্ষনশীল ছিলো এক্ষেত্রে Hero Hunk এবং Hero Extreme তারই প্রমান। তবে Hero তাদের এই বাইক মডেলটিতে সবরকম রক্ষনশীলতা ছাড়িয়ে এটিকে একটি পরিপূর্ণ Sports বাইক হিসাবে উপস্থাপনের চেস্টা করেছে।

Hero Thriller 160R বাইকটিতে ব্যাবহার করা হয়েছে 163cc FI ইঞ্জিন, যেটি Air cooled, 4 Stroke 2 Valve Single cylinder OHC। এ বাইকটি সর্বোচ্চ শক্তি 15.3 PS @ 8500 rpm এবং সর্বোচ্চ টর্ক 14 Nm @ 6500 rpm উৎপন্ন করতে সক্ষম। বাইকটির সর্বোচ্চ গতি প্রায় 125 Kmph, এবং এটির মাইলেজ 40 Kmpl।

Thriller 160R (DD ABS) Tk.210,000