অতিরিক্ত গরমে বাইক চালানোর ক্ষেত্রে কিছু লক্ষণীয় বিষয়

এপ্রিল 17, 2024

অতিরিক্ত গরমে বাইক চালানোর ক্ষেত্রে কিছু লক্ষণীয় বিষয়
বর্তমানে দেশে প্রচণ্ড গরম আবহাওয়া চলছে, তবে তাই বলে তো আর বাইকাররা থেমে থাকবে না, আমাদের নিন্ত দিনের কাজের জন্যে বাইক ব্যবহার করতে হয়, অতিরিক্ত গরমে বাইক চালানোর ক্ষেত্রে কিছু লক্ষণীয় বিষয় নিয়ে আপনাদের উদ্দেশে কিছু টিপস শেয়ার করবো।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

০১. সর্বদা ভাইসর নামিয়ে বাইক রাইড করবেন, ভাইসর খোলা রাখলে অতিরিক্ত তাপে আপনার মুখে জ্বালা পোড়া করতে পারে এবং আপনি বেশি সময়ের জন্য চোখ খোলা রেখে বাইক রাইড করতে পারবেন না, এর থেকে রেহাই পেতে ভাইসর নামিয়ে বাইক রাইড করবেন।

০২. রোদের তাপে অনেকেরই sun burn rash এর সমস্যা হতে পারে। তাই চেষ্টা করবেন ঢিলেঢালা বা খুব বেশি টাইট না এমন ফুল টি সার্ট এবং gloves পরে বাইক রাইড করতে।

০৩. গরমে আমাদের শরীর dehydrate হয়ে যায়, এই জন্য আমাদের অবশ্যই কিছু সময় পর পর পানি পান করতে হবে।

আরো পড়তে পারেন

০৪. শহরের জ্যামে দীর্ঘসময় থেমে থাকলে কিছুক্ষণের জন্য হেলমেট খুলে রাখুন এবং বাইক রাইডের সময় আবার তা পরে নেন।

০৫. এছাড়া হিট স্ট্রোক থেকে বাচতে অতিরিক্ত রোদে বাইক রাইড করা থেকে বিরত থাকুন,৪০-৫০ কিলোমিটার পর পর বিরত দিন। এসময় পানি ও খাবার স্যালাইন পান করতে পারেন, হাত মুখ ধুয়ে নিন, একটানা দীর্ঘসময় বাইক রাইড করবেন না।

০৬. আপনি চাইলে অতিরিক্ত গরমে রাইডের সময় লেবুর শরবত, ডাবের পানি, আখের রস, মাঠা, জুস, স্যালাইন পানি,ইত্যাদি পান করতে পারেন।

০৭. অতিরিক্ত গরমে রাস্তায় ভারি যানবাহন চলার কারনে অনেক সময় রাস্তায় উচু নিচু হয়ে যায়, এই রাস্তা গুলোতে রাইডের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবেন।

আরো পড়তে পারেন

০৮. অতিরিক্ত রোদের মধ্যে বাইক পার্ক করার ক্ষেত্রে সরাসরি সূর্যের আলোতে বাইক পার্ক করা থকে বিরত থাকবেন, একটি বিষয় খেয়াল করবেন, কারন ছায়া সেইখানে কতখন থাকবে তা একটি গুরুত্বপূর্ণ বিষয়।

০৯. রাইডে ব্রেক দেয়ার সাথে সাথে পানি পান করা থেকে বিরত থাকুন, কিছু সময় পরে পানি পান করুন, গরমে বাইরে থেকে এসে সাথে সাথে পানি পান করার ফলেও হিট স্টক হওয়ার সম্ভবনা থাকে।

তো কিউরিয়াস বাইকারস এই ছিলো অতিরিক্ত গরমে বাইক চালানোর ক্ষেত্রে কিছু লক্ষণীয় বিষয় ও টিপস, আমরা সকলেই এই বিষয় গুলো জানি, তবে আপনাদের সুবিধারতে আমরা এই বিষয়গুলো মনে করিয়ে দিলাম, ধন্যাবাদ।

আরো পড়তে পারেন