গাড়ি-বাইকে রঙের দাগ তুলতে গিয়ে হিমশিম খাচ্ছেন

মার্চ 28, 2024

গাড়ি-বাইকে রঙের দাগ তুলতে গিয়ে হিমশিম খাচ্ছেন
নির্মানাধীন কোন বাড়ির সামনে আপনি বাইক পার্ক করে নিশ্চিন্তে চলে গিয়েছিলেন আপনার কাজে। ফেরত এসে দেখলেন সে বাড়ি রং করার সময় সে রঙের ছিটেফোঁটা আপনার মোটরসাইকেলের বিভিন্ন জায়গায় পড়ে মোটরসাইকেলটার চেহারাটাই পরিবর্তন করে ফেলেছে। বেজায় মন খারাপ হচ্ছে আপনার তাইতো? ভাবছেন কিভাবে রঙগুলো উঠাবেন? আপনার চিন্তার ভাঁজ কিছুটা সমান করে দিতে আজকে আমাদের এই আলোচনা।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

রঙ ওঠাতে এই পদ্ধতি অবলম্বন করুন

গাড়ি হোক বা স্কুটার, মোটরসাইকেল, রঙ তোলার ক্ষেত্রে বিশেষ সতর্কতার প্রয়োজন। কারণ সামান্য বেখেয়ালে ভেহিকেলের পেইন্ট অথবা ফিনিশিং নষ্ট হতে পারে। আবার একটি কথা বিশেষভাবে খেয়াল রাখতে হবে, গাড়ি বা টু হুইলারের গায়ের রঙ যতদিন থাকবে, ততই পাকাপোক্তভাবে বসতে শুরু করবে। তাই নজরে পড়া মাত্রই সেটি পরিষ্কার করার ব্যবস্থা নেওয়া উচিত।

ভেহিকেল পেইন্টে কোন শক্তিশালী কেমিক্যাল অথবা ক্লিনার প্রয়োগ করা উচিত নয়। বরং হালকাভাবে পরিষ্কারের পদ্ধতি বেছে নেওয়াই যুক্তিযুক্ত। এক্ষেত্রে মিল্ড কার ওয়াশ সোপ বেশ কার্যকর। এতে পেইন্ট স্কিমের কোনরকম ক্ষতি না করেই রঙ ওঠানো সম্ভব। এই ক্ষত্রে আপনি ইয়ামাহার বাইক ওয়াশের শেম্পু ব্যবহার করতে পারেন।

আরো পড়তে পারেন

যে কোনো ক্লিনিং সলিউশন প্রয়োগ করার আগে গাড়ির বহির্ভাগ পানি দিয়ে ধুয়ে নিন। এতে রঙের দৃঢ়তা কমে আসবে। ঘষার জন্য খসখসে কাপড় বা ব্রাস একেবারেই ব্যবহার করবেন না, এতে স্ক্র্যাচ অবধারিত। বরং নরম কাপড় অথবা স্পঞ্জ ব্যবহার করা যেতে পারে। গাড়ির রং তোলার জন্য একাধিকবার এই পদ্ধতি অবলম্বন করতে হতে পারে। তাই ধৈর্যের বাঁধ ভাঙলে চলবে না।

আরো পড়তে পারেন

রঙ পুরোপুরি উঠে যাওয়ার পর ভেহিকেল পলিশ অবশ্যই ব্যবহার করুন। এতে পুরনো চাকচিক্য ফিরে আসবে। রঙের হাত থেকে গাড়িকে বাঁচাতে সিরামিক কোটিং বিশেষ উপকারী। ইদানিং অনেকেই নিজের বাইকের সিরামিক কোটিং করিয়ে নিচ্ছেন। তাই আপনিও এই উপায়গুলি অবলম্বন করতে পারেন।