বাইকের চাকা একদিকে হেলে পড়ে কেন

অক্টোবর 12, 2023

বাইকের চাকা একদিকে হেলে পড়ে কেন
অনেক সময় আমাদের এরকম মনে হয় যে আমাদের বাইকের পেছনে চাকাটা একবার ডানে একবার বামে হেলে যাচ্ছে। আর একটু সহজ করে যদি আপনাদের বলি, আপনারা যদি গ্রামের মেঠো পথে বা কাদাযুক্ত রাস্তায় বাইক চালান তখন থ্রটল দেওয়ার পরে বাইকের চাকাটা একবার ডানে অথবা বামে হেলে পড়ে।

অনেক সময় আমাদের এরকম মনে হয় যে আমাদের বাইকের পেছনে চাকাটা একবার ডানে একবার বামে হেলে যাচ্ছে। আর একটু সহজ করে যদি আপনাদের বলি, আপনারা যদি গ্রামের মেঠো পথে বা কাদাযুক্ত রাস্তায় বাইক চালান তখন থ্রটল দেওয়ার পরে বাইকের চাকাটা একবার ডানে অথবা বামে হেলে পড়ে।

জয়েন করুন ৫০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

ঠিক এই ঘটনাটাই যদি কোন স্বাভাবিক রাইড এর সময় হয়, স্বাভাবিক রাস্তায় হয়, সুন্দর রাস্তায় হয় তখন বুঝে নিতে হবে আপনার বাইকে কোন না কোন প্রবলেম হচ্ছে।

আজকে এই সমস্যাগুলো নিয়ে আলোচনা করব এবং কিভাবে থেকে পরিত্রাণ পেতে পারেন সেটাও বাতলে দেব।

ব্যাক-চেসিস এর বিয়ারিং অথবা বুশ নষ্ট হয়ে গেলে

মোটরসাইকেলের চেসিসে সাধারণত দুটো অংশ হয় একটা অংশ সাথে ইঞ্জিন সংযুক্ত থাকে এবং আরেকটা অংশের সাথে পেছনের অংশগুলো সংযুক্ত থাকে। পেছনের যেই অংশের সাথে বাইকের পেছনের চাকা সংযুক্ত থাকে সেটাকে ব্যাক-চেসিস বলে। এই ব্যাক-চেসিস ও ফ্রন্ট chicess এর সাথে যে অংশে জোড়া থাকে সেই জোড়া দেওয়ার অংশ টাকে বলা হয় বুশ। যদি কোনো কারণেই বুশটা ক্ষতিগ্রস্ত হয় অথবা বুসের সাথে সংযুক্ত বেয়ারিং ক্ষতিগ্রস্ত হয় তবে এরকম সমস্যা হতে পারে।

টায়ার পুরনো হলে

বাইকের টায়ারের এর মধ্যে যেহেতু বাতাস থাকে এবং এই বাতাসটাকে চতুর্দিকে সমানভাবে ধরে রাখার জন্য টায়রের বাইরে বা উপরে যে আবরণ থাকে এটা শক্তিশালী হওয়া প্রয়োজন। দীর্ঘদিন চালানোর ফলে টায়ারের বাইরের আবরণটা ক্ষতিগ্রস্ত হয় এবং চিকন হয়ে পড়ে। ফলে বাইকের ওয়েট এবং রাইডারের অতিরিক্ত ওয়েট এ দুটো সে সঠিকভাবে নিতে না পারার কারণে মাঝে মাঝে ডানে-বামে একটু বেশি কম বেশি হয়ে যায়। ঠিক তখনই মনে হয় যে বাইকের টাকাটা এদিক সেদিক দুলছে।

আরো পড়তে পারেন

টায়ার জেল শুকিয়ে গেলে

রাইডীং এর সময় লিক জনিত সমস্যা সমাধানের জন্য আমরা অনেকেই টায়ারের মধ্যে জেল ব্যবহার করি। এই জেল ব্যবহারের নির্দিষ্ট একটা নিয়ম রয়েছে। একটা সময় পরে জেলটা টায়ারের মধ্যে শুকাতে শুরু করে। যদি ঠিক সেই সময়টাই বাইকটা লম্বা সময় ধরে বন্ধ থাকে তাহলে জেলটা একটা জায়গায় জমে শুকিয়ে যায়। ফলে চাকা যখন ঘুরতে শুরু করে তখন একটা জায়গা অতিরিক্ত শক্ত হয়ে যাওয়ার কারণ এবং ভারী হয়ে যাওয়ার কারণে চাকা দুলতে শুরু করে।

রিম টাল হলে

অতিরিক্ত ওজন, টায়রের প্রেসার কম থাকা, মাত্রা অতিরিক্ত খারাপ রাস্তায় বাইক চালানো অথবা রিম পুরোনো হয়ে গেলে সাধারণত রিম টাল হতে শুরু করে। রিম যখন টাল হয়ে যায় তখনও বাইকে চাকা এদিক সেদিক দুলতে শুরু করে।

আরো পড়তে পারেন

অ্যালাইন্মেন্ট ঠিক না হলে

বিভিন্ন প্রয়োজনে আপনার বাইকের চাকাটা খুলতে হতে পারে। টায়ার জেল ভরা, রিমের টাল ঠিক করা অথবা টিউব গুলো লিক সারা। ইত্যাদি নানা কারনে টায়ার টা আপনার খুলতে হতে পারে সো খোলার পরে টায়ারটা যদি সঠিক মাপের সাথে লাগানো না থাকে তখন টায়ার এদিক সেদিক করতে থাকে।

চাকা ডানে বামে দোলার এগুলোই মূলত প্রধান কারণ। যদি আপনি এই সমস্যাটা ফেস করে থাকেন তাহলে এই জিনিসগুলো চেক করলে আশা করি আপনি সমস্যাটা ধরতে পারবেন এবং সমাধান টাও পেয়ে যাবেন।

ভিডিও অংকের হিসাবে খরচ কম কিসে, মিনারেল নাকি সিনথেটিক ?

ভিডিও খারাপ ফুয়েল নিয়ে চিন্তা নেই আর

ভিডিও ওয়াশের পরেও চকচকে হচ্ছে না, কারণ কি ?