ফ্রি সার্ভিস কেন নিব না

জানুয়ারি 09, 2024

ফ্রি সার্ভিস কেন নিব না
আমরা সচরাচর সার্ভিস পয়েন্টে গেলে খেয়াল করি যে ফ্রি সার্ভিসের খুব একটা মোটরসাইকেলের পার্টস পাতি খোলা হয় না সো ফলে আমরা মনে করি যে ফ্রি সার্ভিসটা খুব একটা গুরুত্বপূর্ণ নয়।

নতুন বাইক ক্রেতা বা পুরনো বাইক ইউজাররাও নতুন বাইক কেনার পরে মোটরসাইকেলের সাথে যে চারটা অথবা পাঁচটা কোম্পানি থেকে ফ্রি সার্ভিস দেওয়া থাকে সেটাকে আমরা খুব একটা গুরুত্ব দিতে চাই না। আমরা সচরাচর সার্ভিস পয়েন্টে গেলে খেয়াল করি যে ফ্রি সার্ভিসের খুব একটা মোটরসাইকেলের পার্টস পাতি খোলা হয় না সো ফলে আমরা মনে করি যে ফ্রি সার্ভিসটা খুব একটা গুরুত্বপূর্ণ নয়।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

আবার অনেকেই আমরা চিন্তা করি যে ফ্রি সার্ভিস যেহেতু পার্টস খোলা হয় না সুতরাং সেখানে সার্ভিসই হয় না তাই আমরা এই সার্ভিসটাই বাইরের মেকানিকের কাছ থেকে নেওয়ার চেষ্টা করি। একটা নতুন বাইকের জন্য কোম্পানি কর্তৃক নির্ধারিত সময় পর পর যে ফ্রি সার্ভিস গুলো দেওয়া থাকে সেটা কতটা গুরুত্বপূর্ণ আজকের আলোচনার মাধ্যমে সেটাই জানার চেষ্টা করব।

ইঞ্জিন ওভার হিট প্রবলেম

নতুন বাইকে আমরা সবাই ইঞ্জিন ওভার হিট এ প্রবলেমটা ফেস করি। দুইটা কারণে আমরা এই প্রবলেমটা ফেস করি প্রথমত আমরা যারা নতুন বাইক চালাচ্ছি বাইক চালানোর অভ্যাস না থাকার কারণে স্বাভাবিকভাবেই গরম হয় সেটা আমাদের কাছে অতিরিক্ত হিট মনে হয়। দ্বিতীয়তঃ নতুন বাইকের ইঞ্জিন স্বাভাবিকভাবেই একটু বেশি গরম হয় যারা আমরা পুরনো বাইকার আছি তখন আমাদের কাছে মনে হয় ইঞ্জিনটা একটু বেশি গরম হচ্ছে।

আরও একটা কারণে ইঞ্জিন ওভারহিট হয় সেটা হচ্ছে আপনি যদি ফ্রী সার্ভিসটা গ্রহণ না করেন। এখন আপনার মাথায় প্রশ্ন আসতে পারে যে ফ্রি সার্ভিস না নিলে ইঞ্জিন অফার হিট হবে এটা আবার কেমন কথা । হ্যাঁ, এটাই মেইন কথা কারণ প্রথম ফ্রী সার্ভিস এ অনেক বাইকের ইঞ্জিন অয়েল এর ভিতরে স্টেনার থাকে স্টাইনারটাকে ক্লিন করা হয়। এই স্ট্যানারটা ময়লা থাকলে ইঞ্জিন অয়েলের সার্কুলেশন টা পুরো ইঞ্জিনের ভেতরে সঠিকভাবে হতে পারে না ফলে ওভার হিট হয়।

আরো পড়তে পারেন

ইঞ্জিন সাউন্ড প্রবলেম

একজন বাইক প্রেমি মনে হয় না এর চেয়ে বেশি কখনোই আনন্দিত হন যখন সে একটা নতুন বাইকের ইঞ্জিন সাউন্ড শুনে। নতুন বাইকের ইঞ্জিন সাউন্ড এতটা শ্রুতি মধুর এবং হৃদয়গ্রাহী হয় যে প্রত্যেকটা বাইকারি এটার সাথে আত্মার একটা সম্পর্ক করে ফেলেন। ফলে পরবর্তীতে ইঞ্জিন সাউন্ড এর কোন রকম পরিবর্তন হলেই সে সহসাই ধরতে পারেন। প্রতিটা ফ্রি সার্ভিসেই ইঞ্জিনিয়ার ভাল্ভ পরিস্কার করা হয় এবং সঠিকভাবে অ্যাডজাস্ট করা হয় ফলে ইঞ্জিনের অতিরিক্ত নয়েজ বা ইঞ্জিন সাউন্ড নষ্ট হওয়া থেকে রক্ষা হয়।

মেইন্টেনেন্স

ফ্রি সার্ভিসগুলা কোম্পানি কর্তৃক নির্ধারিত সার্ভিস পয়েন্ট থেকে এই জন্য নেওয়া সবচেয়ে ভালো কারণ তারা এই বাইকটির সার্ভিস করে আসছে দীর্ঘদিন ধরে। মেকানিকগণ জানেন কোন নাটটা কতটুকু টাইট দিতে হবে কোন কিটটা কতটুকু শক্ত প্রেস করে লাগাতে হবে বা খুলতে হবে। ফলে বাইকের যে নাট বল্টু গুলো বারবার খুললে লুজ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে সেটা থেকেও আপনি রক্ষা পাবেন পাশাপাশি সঠিকভাবে খোলা এবং বন্ধ করার কারণে আপনার বাইকের ডিউরেবিলিটিও বাড়বে।

অনাকাঙ্ক্ষিত খরচ

প্রথম দুইটা অথবা তিনটা ফ্রি সার্ভিস নেওয়ার পরে আমরা চতুর্থ সার্ভিস টা নিতে বেশ অনিহা করি। কোম্পানি থেকে নির্ধারিত সার্ভিস পয়েন্টগুলোর মেকানিকরা জানে যে এই বাইকটার চতুর্থ সার্ভিস এ কি কি প্রবলেম হতে পারে এবং কোন কোন জায়গাগুলোতেই শুধুমাত্র হাত দিতে হবে। ফলে দেখা যায় তারা শিওর হয়েই কোন কোন প্রবলেম তারা সমাধান করে ফেলে এবং কোনো কোনো প্রবলেম অটোমেটিকলি তাদের কাজের কারণে সমাধান হয়ে যায়।

কিন্তু এই ঝামেলাটা নিয়ে যদি আপনি নতুন কোন মেকানিকের কাছে যান সে পুরো বাইক টা খুলবে পুরো বাইকের প্রবলেম গুলো সে ফাইন্ড আউট করার চেষ্টা করবে তারপরে সে বাইকের প্রবলেম গুলো শর্ট আউট করার চেষ্টা করবে ফলে দেখা যাবে সেই মেকানিক যদি দক্ষ না হয় সে একটা প্রবলেম সমাধান করতে গিয়ে নতুন একটা প্রবলেম তৈরি করবে যেটা সমাধান করতে গিয়ে আপনার পরবর্তীতে অনেক টাকা খরচ হবে।

আরো পড়তে পারেন

সর্বশেষ সার্ভিস

মোটরসাইকেলে এমন একটা বাহন যেটাকে আপনি নিয়মিত যদি মেনটেনেন্স না করেন তাহলে কিন্তু সে তার পারফরম্যান্স ধরে রাখতে পারবে না। একটা লম্বা সময় পরে মোটরসাইকেল সকল অংশ পরীক্ষা করে দেখা উচিত যে এই মোটরসাইকেলটা এখন সঠিকভাবে রয়েছে কিনা। সাধারণত কোম্পানি কর্তৃক নির্ধারিত সর্বশেষ সার্ভিস টায় মোটরসাইকেল এর চুলচেরা বিশ্লেষণ করা হয় এবং কোন কোন সমস্যা থাকলে সেই সমস্যাগুলো সমাধান করা হয়। যেহেতু তারা এই বাইকটা নিয়েই দীর্ঘদিন ধরে কাজ করছে ফলে তারা সেই কাজগুলো খুব দক্ষতার সাথে এবং খুব অল্প সময়ের মাঝখানে সে কাজগুলো সমাধান করতে পারে। সঠিক সার্ভিস বাইকের মাইলেজ বাইকের পারফরমেন্স এবং বাইকের ডিউরেবিলিটি যেভাবে বাড়ায় আবার অদক্ষ মেকানিকের হাতে যদি আপনার বাইক পড়ে সেক্ষেত্রে বাইকের পার্টস নষ্ট হয়ে যাওয়া এবং আপনার খরচ বেড়ে যাওয়া সম্ভাবনা থাকে।

সর্বশের, মনে রাখবেন সার্ভিসের নাম ফ্রি সার্ভিস বলে আপনার হীনমন্যতায় ভোগার কোনো কারণ নেই। আপনার এটা ভাবার কোন কারণ নেই যে আমি ফ্রি সার্ভিস কেন নিব? ফ্রি সার্ভিস আপনি এই কারণে নিবেন কারণ এটা আপনার অধিকার, বাইক কেনার সময় আপনি এটার জন্য আলাদাভাবে পেইমেন্ট করেছেন আর ফ্রি সার্ভিসটা আপনার বাইকের ডিউরেবিলিটি এবং আপনার বাইকের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে।

ভিডিও অংকের হিসাবে খরচ কম কিসে, মিনারেল নাকি সিনথেটিক ?

ভিডিও খারাপ ফুয়েল নিয়ে চিন্তা নেই আর

ভিডিও ওয়াশের পরেও চকচকে হচ্ছে না, কারণ কি ?