মোটরবাইকে Traction Control থাকলে কী সুবিধা

মার্চ 21, 2024

মোটরবাইকে Traction Control থাকলে কী সুবিধা
বর্তমান সময়ে ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফিচার। যা পথে বাইক দুর্ঘটনার হাত থেকে শুধু বাঁচায় না, রাইডারের জীবন রক্ষাও করে।

প্রথমেই জানি ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেমটা কি ?

মোটরসাইকেলের সামনের চাকা এবং পিছন চাকার রোটেশন ও গতি মনিটর করে ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম। বাইকের থ্রটল পজিশন, লিন অ্যাঙ্গেল ইত্যাদি বিষয় মাথায় রেখে সেটির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে ট্র্যাকশন কন্ট্রোল। পিছনে চাকা কি সামনের চাকার থেকে জোরে ঘুরছে নাকি সামনের চাকা জমি থেকে উঠে গেছে তা শনাক্ত করে এই সিস্টেম।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

মোটরসাইকেলে ট্র্যাকশন নিয়ন্ত্রণ বেশ কিছু সুবিধা দেয়:

1. নিরাপত্তা:

ট্র্যাকশন কন্ট্রোল হুইলস্পিন প্রতিরোধে সাহায্য করে, বিশেষ করে পিচ্ছিল বা ভেজা অবস্থায়, মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকি কমায় এবং সম্ভাব্য দুর্ঘটনা প্রতিরোধ করে।

2. স্থিতিশীলতা:

ট্র্যাকশন কন্ট্রোল পিছনের চাকায় পাওয়ার ডেলিভারি নিয়ন্ত্রণ করে । ট্র্যাকশন কন্ট্রোল এক্সেলারেশন, ব্রেকিং এবং কর্নারিং এর সময় স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে, সাথে মোটরসাইকেলের সামগ্রিক নিয়ন্ত্রণ বাড়ায়।

আরো পড়তে পারেন

3. আত্মবিশ্বাস বাড়ায়:

রাইডাররা তাদের মোটরসাইকেলের চুড়ান্ত সীমা পর্যন্ত বাইকের পারফর্মেন্স উপভোগ করতে পারে কারন তারা জানে যে ট্র্যাকশন কন্ট্রোল যে কোন অনাকাংখিত পরিস্থিতিতে হস্তক্ষেপ করতে এবং অতিরিক্ত চাপ, স্লিপ প্রতিরোধ করতে কাজ করছে, এমনকি চ্যালেঞ্জিং রাইডিং পরিস্থিতিতেও।

4. আরো ভালো পারফরম্যান্স:

ট্র্যাকশন কন্ট্রোল রাইডারদের ট্র্যাকশন হারানোর ভয় ছাড়াই রাইডের মজা উপভোগ করতে দেয়, যার ফলে ট্র্যাকে কর্মক্ষমতা বাড়ে এবং ল্যাপ টাইম কমে আসে ।

আরো পড়তে পারেন

5. অভিযোজনযোগ্যতা:

অনেক ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম বিভিন্ন মোড বা সেটিংস অফার করে যা রাইডারদের তাদের দক্ষতার স্তর, রাইডিং স্টাইল বা রাস্তার অবস্থার উপর ভিত্তি করে স্তর সামঞ্জস্য করতে দেয়, বিভিন্ন পরিস্থিতিতে একটি উপযোগী অভিজ্ঞতা প্রদান করে।

6. টায়রা ক্ষয়রোধ:

অতিরিক্ত হুইলস্পিন প্রতিরোধ করে, ট্র্যাকশন কন্ট্রোল টায়ার ক্ষয় কমাতে, টায়ারের আয়ু বাড়াতে এবং প্রতিস্থাপনের জন্য সম্ভাব্য অর্থ সাশ্রয় করতে সাহায্য করে।

7. বিভিন্ন রাইডিং কন্ডিশনের জন্য উপযুক্ত:

শুকনো রাস্তা, ভেজা রাস্তা, বা আলগা নুড়িতে ভরা রাস্তা হোক না কেন, ট্র্যাকশন কন্ট্রোল বিভিন্ন অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে পারে, বিভিন্ন পরিবেশে সামঞ্জস্যপূর্ণ কর্মক্ষমতা এবং নিরাপত্তা প্রদান করে।

সামগ্রিকভাবে, মোটরসাইকেলে ট্র্যাকশন কন্ট্রোল রাইডারদের নিরাপত্তা, আত্মবিশ্বাস এবং পারফরম্যান্সে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, যা নতুন এবং অভিজ্ঞ রাইডার উভয়ের জন্য একইভাবে একটি মূল্যবান বৈশিষ্ট্য তৈরি করে।

আরো পড়তে পারেন