টায়ারে খাঁজ কাটা দাগ থাকে কেন?

মে 20, 2023

টায়ারে খাঁজ কাটা দাগ থাকে কেন?
একবারো কি খেয়াল করেছেন কেন আপনার বাইকের টায়ার খাঁজকাটা? এটা সমতল বা মসৃণ হলে কি এমন ক্ষতি হত?

ফর্মুলা ওয়ান গাড়িগুলো তাদের উচ্চগতির জন্য বিখ্যাত ।এটা হচ্ছে একটা ফর্মুলা ওয়ান গাড়ির টায়ার lএই টায়ারে মোটেও খাজ কাটা নেইl অপর দিকে এটা হচ্ছে একটা সাধারন গাড়ির টায়ার যেটাতে খাজ কাটা আছে। টায়ারের খাজ কাটা অংশটাকে বলা হয় ট্রীড।সব টায়ারে একই ধরনের খাজ কাটা হয় না ।বিভিন্ন টায়ারে বিভিন্ন রকমের হয়ে থাকে।একে ট্রীড ডিজাইন বা ট্রীড প্যার্টন বলা হয়।

## আরো পড়তে পারেন

এখন প্রশ্ন হতে পারে দুটো টায়ারের দুই রকম বৈশিষ্ট্য কেন?

ফর্মুলা ওয়ান টায়ারগুলো রেসিং ট্র্যাকের উপযোগী করে বানানো হয়। এই ধরনের টায়ার সাধারন রাস্তাতেও ব্যাবহার করে গাড়িকে উচ্চ গতিতে চালানো যায় ।এর প্রধান দুর্বলতা হচ্ছে এটা জলে ভেজা রাস্তার জন্য দারুনভাবে অনুপযোগী।ভেজা রাস্তায় এই টায়ার ব্যাবহার করলে গাড়ির দুর্ঘটনাগ্রস্ত হওয়ার সম্ভবনা প্রবল ।

একটা সাধারন গাড়িকে ভেজা ,শুকনো বা কর্দমাক্ত যেকোন ধরনের রাস্তার উপর দিয়ে চালানো হয়।তাই সাধারন গাড়ির টায়ারে খাজ কাটার প্রথম এবং প্রধান উদ্দেশ্য হচ্ছে ভেজা রাস্তায় টায়ার ও রাস্তার সংযোগ স্থল বা কন্ট্যাক্ট প্যাচ থেকে জল বের করে দেওয়া। এই খাজ কাটা বা ট্রিড ডিজাইনের কার্যকারিতা নির্ধারন করা হয় এটা কত দ্রুত এবং কতটা বেশী জলকে কন্ট্যাক্ট প্যাচ থেকে বের করে দিতে পারে।

## আরো পড়তে পারেন

রাস্তা ও টায়ারের মধ্যে Adhesion প্রক্রিয়ায় প্রয়োজনীয় বল সৃষ্টি হয় যা একটা গাড়িকে সামনের দিকে এগিয়ে যেতে বা ব্রেক করে থামতে সাহায্য করে। এই প্রক্রিয়ায় রাস্তার উপরিতল ও টায়ারের রাবারের মধ্যে একটা ক্ষনস্থায়ী আণবিক বন্ধনের সৃষ্টি হয়। একটা স্থল শামুকের চলন প্রক্রিয়ার সঙ্গে টায়ারের adhesion প্রক্রিয়ার কিছুটা সাদৃশ্য আছে।

ভেজা রাস্তার জল রাস্তার ও টায়ারের মধ্যে আটকা পড়ে এই প্রক্রিয়ায় বাধার সৃষ্টি করে।তাই টায়ারে খাজ কেটে জলের জন্য পথ করে দেওয়া হয়। গাড়ির ইঞ্জিনে উত্ পন্ন ক্ষমতা গাড়িকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করে কিন্তু গাড়ি ব্রেক করার জন্য ইঞ্জিনের কোনো ভুমিকা নেই।এক্ষেত্রে টায়ারের ভুমিকা আছে।টায়ারের ট্রীড ডিজাইন খুবই গুরুত্বপুর্ন ব্যাপার ।

গাড়ি যখন রাস্তার বাঁক অতিক্রম করে তখন তার গতি সোজা রাস্তার তুলনায় কম থাকে।একটা বাঁক রাস্তায় গাড়ি কত দ্রুত চলতে পারবে তা পুরোপুরি ইঞ্জিনের ক্ষমতার উপর নির্ভর করে না। গাড়ির উপর প্রদত্ত অপকেন্দ্র বলেরও একটা ভুমিকা আছে।টায়ারের উপযুক্ত ট্রিড ডিজাইন গাড়িকে বাক রাস্তায় দ্রুত চলতে সাহায্য করে।

লিখেছেন তোফিজুল হক