স্পার্ক প্লাগ কেন বাইকের একটি গুরুত্বপূর্ণ অংশ?

জুন 13, 2023

স্পার্ক প্লাগ কেন বাইকের একটি গুরুত্বপূর্ণ অংশ?
সচরাচর বাইকের পারফরম্যান্স এর মাধ্যমে বোঝা যায় স্পার্ক প্লাগ ঠিক আছে কিনা অথবা স্পার্ক প্লাগ চেঞ্জ করার সময় এসেছে কিনা। যেসকল বাইকে ইঞ্জিন ইন্ডিকেটর লাইট আছে, সে সকল বাইকে সাধারণত স্পার্ক প্লাগ পরিষ্কার বা পরিবর্তনের সময় এলে সাথে সাথেই জানা যায়। তবুও বাইকের নিয়মিত চেক-আপের সময় স্পার্ক প্লাগের অবস্থা পর্যবেক্ষণ করে নিয়ে স্পার্ক প্লাগের যত্ন নিতে হবে।

কম্বাশ্চন ইঞ্জিন যুক্ত যেকোনো গাড়ি কিংবা বাইকের জন্য স্পার্ক প্লাগ খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। মূলত ইঞ্জিনের কম্বাশ্চন চেম্বারে বাতাস এবং ফুয়েলের মিশ্রণের অনুপাত সঠিক ভাবে নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয় এটিকে। আর এই মিশ্রণের অনুপাত ঠিক রাখার পাশাপাশি ইঞ্জিনের শক্তির যোগান ঠিক রাখতে স্পার্ক প্লাগের যত্ন, স্পার্ক প্লাগ পরিষ্কার করা ও স্পার্ক প্লাগ চেঞ্জ করা খুবই গুরুত্বপূর্ণ। আজকে আমরা স্পার্ক প্লাগের যত্ন, পরিষ্কার, চেঞ্জ এবং খুঁটিনাটি অন্য সকল তথ্য জানবো।

জয়েন করুন আমাদের গ্রুপে কিউরিয়াস বাইকার

কেন স্পার্ক প্লাগ কেন এতো জরুরী-

স্পার্ক প্লাগের যত্ন নেয়ার সাথে ইঞ্জিনের সুরক্ষা এবং নিরবিচ্ছিন্ন পারফরম্যান্স জড়িত থাকে। স্পার্ক প্লাগ পরিষ্কার রাখা যে কারণে গুরুত্বপূর্ণ –

১. স্পার্ক প্লাগের প্রাথমিক কাজ হলো ইঞ্জিনের বাতাস এবং ফুয়েলের মিশ্রণে স্পার্ক সৃষ্টির মাধ্যমে ইঞ্জিনে শক্তির সঞ্চার করা। অনিয়ন্ত্রিত স্পার্ক ইঞ্জিনের ক্ষমতা বিকল করার পাশাপাশি যেকোনো দুর্ঘটনাও ঘটাতে পারে।

২. স্পার্ক তৈরির সময় ইঞ্জিনের ভিতরে বেশ ভালো পরিমাণে তাপ সৃষ্টি হয়। সেই তাপের পরিমাণ যাতে অধিক পরিমাণে বেড়ে না যায় কিংবা অতি নিম্ন পরিমাণে তাপ উৎপন্ন হয়ে ইঞ্জিন বিকল না করে দেয়, সেটি নিশ্চিত করে এটি।

৩. ইঞ্জিন থেকে সঠিক পারফরম্যান্স পাওয়ার জন্য দরকার সঠিক পরিমানে ফুয়েল সাপ্লাই। আর এর জন্য ইঞ্জিনের সব কয়টি সিলিন্ডার যাতে সঠিকভাবে কাজ করে, সেটি নিশ্চিত করতে দরকার স্পার্ক প্লাগের যত্ন।

৪. ইঞ্জিনের ফুয়েল যাথে সঠিকভাবে চালিত হয়, সেটি নিশ্চিত করে স্পার্ক প্লাগ। এটি বিকল হয়ে গেলে ইঞ্জিন থেকে দূষিত হাইড্রোকার্বন, কার্বন মনোক্সাইড সহ অন্যান্য বিষাক্ত উপাদান নিঃসরণ হতে পারে।

৫. ইঞ্জিন লাইফ ঠিক রাখতে দরকার স্পার্ক প্লাগ আর এই স্পার্ক প্লাগ পরিষ্কার রাখা আরও বেশি জরুরী। কারণ ইঞ্জিনের ভিতর স্পার্ক নিয়ন্ত্রণ, হিট নিয়ন্ত্রণ সহ ফুয়েলের যথাযথ সাপ্লাই সবকিছুই নিয়ন্ত্রণ করে এটি, যা বিকল হয়ে পড়লে ইঞ্জিনের যাবতীয় কার্যক্রম বাধাগ্রস্ত হয়ে পড়ে।

**আরো পড়ুন **

কিভাবে বুঝবেন কোনো সমস্যা হয়েছে কিনা

সচরাচর বাইকের পারফরম্যান্স এর মাধ্যমে বোঝা যায় স্পার্ক প্লাগ ঠিক আছে কিনা অথবা স্পার্ক প্লাগ চেঞ্জ করার সময় এসেছে কিনা। যেসকল বাইকে ইঞ্জিন ইন্ডিকেটর লাইট আছে, সে সকল বাইকে সাধারণত স্পার্ক প্লাগ পরিষ্কার বা পরিবর্তনের সময় এলে সাথে সাথেই জানা যায়। তবুও বাইকের নিয়মিত চেক-আপের সময় স্পার্ক প্লাগের অবস্থা পর্যবেক্ষণ করে নিয়ে স্পার্ক প্লাগের যত্ন নিতে হবে। বেশ কিছু উপায়ে স্পার্ক প্লাগের সমস্যা শনাক্ত করা যায় –

-ইঞ্জিন চালু হতে জটিলতা দেখা দিলে

–ইঞ্জিন মিসফায়ার করলে, অর্থাৎ ইঞ্জিনের সবকয়টি সিলিন্ডার একসাথে স্পার্কের ফায়ার না পেলে

-বাইকের গতি বৃদ্ধির হার কমে গেলে

–ইঞ্জিন চালু থাকা অবস্থায় শেক বা ভাইব্রেট করলে

-ফুয়েল এফিশিয়েন্সি কমে গেলে, অর্থাৎ বাইক প্রয়োজনের তুলনায় অধিক পরিমান ফুয়েল খরচ করলে

-এক্সস্ট দিয়ে অধিক পরিমাণ ধোঁয়া নির্গমন হলে

**আরো পড়ুন **

- ইঞ্জিনের সি সি বেশি হলে মাইলেজ কমে যায় কেন?

যেভাবে স্পার্ক প্লাগ ঠিক আছে কিনা চেক করবেন

স্পার্ক প্লাগের যত্ন নিতে চাইলে বিভিন্ন উপায়ে আপনি তা পর্যবেক্ষণ করতে পারবেন। এর জন্য সহজ কিছু টেস্ট করলেই হবে যা দিয়ে আপনি স্পার্ক প্লাগের কন্ডিশন যাচাই করতে পারবেন।

১. ইঞ্জিন থেকে স্পার্ক প্লাগ বের করে এর গায়ে কোনো ফাটল কিংবা অন্য কোন ড্যামেজ আছে কিনা পর্যবেক্ষণ করুন। সেই সাথে এর রঙ খেয়াল করুন। একটি ভালো স্পার্ক প্লাগ পরিষ্কার অবস্থায় সাধারণত হালকা বাদামী রঙের হয়ে থাকে।

২. ফিলার গজ বা স্পার্ক প্লাগ গ্যাপ টুল দিয়ে এর সেন্টার এবং গ্রাউন্ড ইলেক্ট্রোডের গ্যাপ পর্যবেক্ষণ করুন। যদি ম্যানুফ্যাকচারারের দেয়া মাপ থেকে গ্যাপ কম বা বেশি হয় তাহলে তা ঠিক করে নিন।

৩. স্পার্ক টেস্ট করুন। এজন্য ইঞ্জিন থেকে স্পার্ক প্লাগ বের করে তা ইঞ্জিনের উপর রঙ ছাড়া পরিষ্কার কোন সারফেসে রাখুন। এরপর ইঞ্জিন স্টার্ট দিয়ে দেখুন স্পার্ক দেয়া যাচ্ছে কিনা। স্পার্ক প্লাগ পরিষ্কার থাকলে উজ্জ্বল নীল রঙয়ের স্পার্ক দেখা যাবে। আর দুর্বল কমলা রঙয়ের স্পার্ক দেখলে বুঝবেন স্পার্ক প্লাগ চেঞ্জ করতে হবে।

বুঝতেই পারছেন মোটরসাইকেলের মেইনটেনেন্সের মধ্যে স্পার্ক প্লাগ অন্যতম গুরুত্বপূর্ন অংশ যা ইঞ্জিনকে সচল রাখে।

তথ্য সূত্রে: bikesguide