কীভাবে মোটরসাইকেলের গ্লাভস বেছে নিবেন?

জুন 01, 2023

কীভাবে মোটরসাইকেলের গ্লাভস বেছে নিবেন?
কঠিন পরিস্থিতিতে সুরক্ষা প্রদানের জন্য মোটরসাইকেলের গ্লাভসের ধরণ অনুযায়ী অনেক গ্লাভস তৈরি করা হয়: GORE-TEX ওয়াটারপ্রুফিং, টাইটানিয়াম নাকলস, কার্বন ফাইবার স্লাইডার, ক্যাঙ্গারু চামড়া ইত্যাদি। সব গ্লাভস সমান ভাবে তৈরি করা হয় না, তাই সেরা মোটরসাইকেলের গ্লাভস, মোটরসাইকেলের গ্লাভসের ধরণ, মোটরসাইকেলের গ্লাভসের দাম ও মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি সম্পর্কে জেনে নিতে পারবেন এই আর্টিকেল থেকে।

আপনি একজন ট্র্যাক রেসার, ডুয়াল স্পোর্ট রাইডার বা সিটি কমিউটার হোন না কেন, মোটরসাইকেলের গ্লাভসের প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবেনা। মোটরসাইকেলের গ্লাভসের ধরণ বিচারে আপনার জন্য কোনটি সঠিক তা সিদ্ধান্ত নেওয়ার সময়, মনে রাখবেন যে আপনার হাতগুলি খুবই মূল্যবান সম্পদ এবং এর রক্ষা করার দায়িত্বও আপনারই।

জয়েন করুন দালাল ছাড়া বাইকার গ্রুপে, ক্লিক

**ভিডিও **

কেন আপনার মোটরসাইকেলের গ্লাভস প্রয়োজন?

মোটরসাইকেলের গ্লাভস আপনার রাইডিং কিটের একটি অপরিহার্য অংশ হওয়া উচিত। আপনি যখন পড়ে যান তখন আপনার হাতেই আঘাত পাওয়ার চান্স বেশি থাকে, তাই গ্লাভস পরার মাধ্যমে আপনি আপনার হাতগুলোকে ক্ষত এবং স্ক্র্যাপ থেকে রক্ষা করতে পারবেন। মোটরসাইকেলের গ্লাভস কেবল সুরক্ষা-ই প্রদান করে না, বরং আপনাকে প্রবল বৃষ্টি, প্রবল বাতাস এবং প্রচন্ড রোদে মোটরবাইক চালানোর সময় আরামদায়ক থাকতে সাহায্য করে, আপনাকে পুরোপুরি ফোকাস রাখতে এবং সতর্ক থাকতে সক্ষম করে।

আরো পড়তে পারেন

- ভালো অকটেন চেনার উপায়

এছাড়াও, মোটরসাইকেলের গ্লাভসের ধরণ বিচারে একটি ভালো জোড়া গ্লাভস আপনাকে একটি গ্রিপ বজায় রাখতে এবং আপনার বাইকের নিয়ন্ত্রণগুলি পরিচালনা করতে সহায়তা করবে। ভালো গ্লাবসগুলো আঙ্গুলগুলিকে খুব বেশি ঘামতে বাধা দেয়, যাতে রাইডিংয়ের সময় অসুবিধা না হয়।

মোটরসাইকেলের গ্লাভসের ধরণ

প্রতিটি রাইডিং স্টাইল এবং আবহাওয়ার অবস্থার জন্য বিশেষায়িত গ্লাভস রয়েছে – এখানে আমরা মোটরসাইকেলের গ্লাভসের ধরণ যাচাই করে কিছু জনপ্রিয় ধরনের মোটরসাইকেলের গ্লাভস তালিকাভুক্ত করেছি এবং ব্যাখ্যা করেছি। প্রত্যেকটি মোটরসাইকেলের গ্লাভসের দাম মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি ও বিভিন্ন বিষয় বিবেচনা করে ধার্য করা হয়। আশা করি আপনাদের জানতে ও বুঝতে সুবিধা হবে।

গন্টলেটস

গন্টলেটস স্টাইলের গ্লাভস হলো এমন গ্লাবস যা পুরো কব্জিকে ঢেকে রাখে এবং হাতের অর্ধেক উপরে পরা যায়। এই গ্লাবস শুধুমাত্র পড়ে গেলেই আপনার কব্জিকে গুরুতর ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে না, বরং আর্দ্রতা এবং ঠান্ডার হাত থেকে রক্ষা করতেও সহায়তা করে।

সংক্ষিপ্ত/গ্রীষ্মকালীন গ্লাভস

ছোট গ্লাভস বলতে হাতের কব্জিতে শেষ হওয়া গ্লাভসকে বোঝায়। এগুলি গ্রীষ্মে রাইডিংয়ের জন্য উপযুক্ত কারণ তারা গরমে আপনার হাত ঘামতে এবং অস্বস্তিকর হওয়া থেকে রক্ষা করতে সহায়তা করে। এগুলিতে আপনার হাতের তালুর চারপাশে প্যাডিং এবং সুরক্ষা দেওয়া আছে যাতে নিরাপত্তার সাথে আপোস করা না হয়।

ওয়াটারপ্রুফ গ্লাভস

এই গ্লাভসের নাম রাখা হয়েছে এর কাজের উপর ভিত্তি করে। ওয়াটারপ্রুফ ঝিল্লি সমন্বিত এই গ্লাবস রাইডারদের জন্য আদর্শ, যাদের প্রায়ই বৃষ্টির সাথে মোকাবিলা করতে হয়।

হিটেড গ্লাভস

হিটেড গ্লাভস ব্যাটারি চালিত এবং নিখুঁত হয় যদি আপনি অত্যন্ত ঠান্ডা অবস্থায় রাইড করেন। একইভাবে, শীতকালীন গ্লাভস মোটা চামড়ার তৈরি এবং অতিরিক্ত নিরোধক ধারণ করে যাতে আপনার হাত সবসময় গরম থাকে।

রেসিং গ্লাভস

রেসিং গ্লাভস সর্বদা সম্পূর্ণ গন্টলেট স্টাইলের গ্লাভস এবং উচ্চ-গতির ক্র্যাশ থেকে আপনাকে রক্ষা করার জন্য এই গ্লাবসে উচ্চ-সম্পদ সামগ্রী এবং উন্নত বর্ম ব্যবহার করা হয়ে থাকে। ভালো থ্রোটল নিয়ন্ত্রণের জন্য এই গ্লাবসে পাতলা তালু রয়েছে এবং হাত এবং আঙ্গুলগুলিকে খুব বেশি ঘামতে বাধা দেওয়ার জন্য প্রচুর ভেন্ট রয়েছে।

ট্যুরিং গ্লাভস

গ্লাবসটি অ্যাডভেঞ্চার গ্লাভস নামেও পরিচিত, ট্যুরিং মোটরসাইকেল গ্লাভসগুলি আপনাকে প্রতিকূল জলবায়ু, আর্দ্রতা এবং ক্র্যাশ থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি বিভিন্ন ধরণের আধুনিক উপকরণ থেকে তৈরি এবং বেশ ব্যয়বহুল।

অফ-রোড গ্লাভস

অফ-রোড গ্লাভসগুলি আপনাকে দুর্ঘটনায় রক্ষা করার পরিবর্তে বারগুলিতে গ্রিপ বজায় রাখতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। তাই এগুলি বেশ পাতলা এবং হালকা ওজনের।

আরো পড়তে পারেন

**গ্লাভসের ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয় **

কোন মোটরসাইকেলের গ্লাভস আপনার জন্য সঠিক তা বেছে নেওয়ার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে। এমনকি আপনি বিভিন্ন ধরণের রাইডিংয়ের জন্য একাধিক জোড়া গ্লাভসের ব্যবহার করতে পারেন।

**রাইডিং স্টাইল – **আপনি কীভাবে আপনার বাইক চালাবেন তা বিবেচনায় নেওয়ার একটি মৌলিক দিক। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রায়শই ভ্রমণ করেন তবে আপনার রাইডিং প্যাটার্ন বিবেচনায় নিয়ে সে অনুযায়ী মোটরসাইকেলের গ্লাভসের ধরণ থেকে সঠিক গ্লাভস পছন্দ করতে হবে।

**আবহাওয়ার জলবায়ু – **আপনি যদি ভারী বৃষ্টিতে রাইডিং-এ অভ্যস্ত হয়ে থাকেন, তবে আপনার গ্লাভসগুলিকে কঠোরতম আবহাওয়ার পরিস্থিতি পরিচালনা করতে সক্ষম হতে হবে।

বাজেট – মোটরসাইকেলের গ্লাভসের ক্ষেত্রে দাম উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। মোটরসাইকেলের গ্লাভসের দাম ও সেই সাথে মোটরসাইকেলের গ্লাভসের ধরণ, মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি অবশ্যই বিবেচনা করে কিনতে হবে।

আমরা আশা করি এই সংক্ষিপ্ত নির্দেশিকাটি আপনাকে মোটরসাইকেলের গ্লাভসের ধরণ অনুযায়ী সঠিক মোটরসাইকেলের গ্লাভস বেছে নেওয়ার ক্ষেত্রে কিছু সহজ টিপস এবং ধারণা প্রদান করেছে।

সুত্রঃ বাইক গাইড