৫ হাজার টাকার হেলমেট vs ৫০ হাজার টাকার হেলমেট! কে জিতবে?

মে 27, 2023

৫ হাজার টাকার হেলমেট vs ৫০ হাজার টাকার হেলমেট! কে জিতবে?
ভাবছেন এ আবার কেমন রসিকতা? কেউ কেউ হয়তো ভাবছেন ৫০ হাজার টাকার হেলমেটের সাথে কি করে ৫০ হাজার টাকার হেলমেটের তুলনা হতে পারে? অনেকে এটাও ভাবতে পারেন, ৫০ হাজার টাকা দিয়ে হেলমেট কেনে কোন পাগলে? আর কিছু টাকা যোগ করলে তো আস্ত একটা বাইকই কিনে ফেলা যায়।

ভাবছেন এ আবার কেমন রসিকতা? কেউ কেউ হয়তো ভাবছেন ৫০ হাজার টাকার হেলমেটের সাথে কি করে ৫০ হাজার টাকার হেলমেটের তুলনা হতে পারে? অনেকে এটাও ভাবতে পারেন, ৫০ হাজার টাকা দিয়ে হেলমেট কেনে কোন পাগলে? আর কিছু টাকা যোগ করলে তো আস্ত একটা বাইকই কিনে ফেলা যায়।

জয়েন করুন অর্ধ লক্ষ্যর বাইকার গ্রুপে

যেহেতু কিউরিয়াস বাইকার ডট কমে ঢুকে পড়েছেন তাই পুরো আর্টিকেলটা পড়লে অবশ্যই জানতে পারবেন আসলে ৫ হাজার টাকার হেলমেট আর ৫০ হাজার টাকার হেলমেটের খেলায় কে জিতবে? সেই সাথে এটাও জানতে পারবেন কোন হেলমেট টা কিনলে আপনি জিতবেন। তো চলুন খেলা শুরু করি আর দেখে নেই আপনি জিতবেন কিভাবে?

মুলত বাইক চালাতে গেলে হেলমেট তো পড়তেই হবে কারন আপনি হেলমেট না পড়লে খেলার শুরুতেই পেনাল্টি হিসেবে মামলা দিয়ে জিতে যাবে পুলিশ মামারা। তাই ল-এনফোর্সমেন্ট অর্থাৎ জরিমানা থেকে বাচতে আপনি হেলমেট পড়ছেন। তাহলে দেখা যাচ্ছে শুরুতে আপনি ডিফেন্সিভ খেলছেন। এতদিন বাটি, গামলা মগ টাইপের হেলমেট দিয়ে ডিফেন্সিভ খেলে কোনোরকমে বেচে গেছেন কিন্ত হেলমেট পরার মুল যে উদ্দেশ্য সেখানেই আপনি ছিলেন না। চলুন দেখে নেই এভাবে খেললে আপনি কতক্ষন জিতবেন?

## আরো পড়তে পারেন

- ভালো অকটেন চেনার উপায়

## - টায়ারে খাঁজ কাটা দাগ থাকে কেন?

হেলমেট পরার মুল উদ্দেশ্যই কিন্ত দুর্ঘটনায় মাথাটাকে সুরক্ষিত রাখা অথবা মাথায় আঘাতের ইম্প্যাক্টটা যতটা সম্ভব কমিয়ে আনা। কিন্ত আপনি যেসব বাটি হেলমেট মাথায় দিয়ে মনের সুখে ঘুরছেন সেসব হেলমেট কি আপনার মাথা বাচাতে পারে? নো, নেভার!!!

ধরুন অন্যের দোষেই একটা দুর্ঘটনা ঘটলো, হাতে বা পায়ে আঘাত লাগলে আপনি বেচে যাবেন অথবা রিকভার করবেন এটা আশা করাই যায়, কিন্ত মাথায় আঘাত লাগলে কি হবে? বাইক এক্সিডেন্টে মাথায় আঘাত পেয়ে ঘিলু বেরিয়ে রাইডার রাস্তায় পড়ে আছে এরকম দৃশ্য নিশ্চই দু'চার বার আপনি নিজ চোখেই দেখেছেন। হয়তো মনে মনে ভেবেছেন মাথায় ভালো একটা হেলমেট থাকলে হয়তো রাইডার বেচে যেতে পারতেন। কিন্ত নিজেকে কখনো সেই রাইডারের জায়গায় দাড় করিয়ে ৩০ সেকেন্ড সময় নিয়ে ভেবেছেন? হয়তো ভাবেননি, আর এই কারনেই আপনি আড়াই লাখ থেকে শুরু করে ছয় লাখ টাকা দিয়ে বাইক কিনতে পারলেও হেলমেট কেনার জন্য মাত্র ৩০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫ হাজার টাকা বাজেট রাখেন। আর ভালো হেলমেটকে অনেক বেশি দামী বলে আপনার কাছে মনে হয়। এই কারনেই স্মার্ট বাইকার বন্ধুদের কাছে আপনি হাসির পাত্র হয়ে উঠেছেন।

## আরো পড়তে পারেন

খেয়াল করে দেখেছি বাইকারদের মধ্যে বড় একটা অংশ এপলের আইফোন ইউজ করে যার দাম এক থেকে দেড় লাখ টাকা। একটা স্মার্টফোনের জন্য দেড় লাখ টাকা খরচ করার কোনো যুক্তি নেই কারন একটা ৫০ হাজার টাকা রেঞ্জের স্মার্টফোন দিয়ে দৈনন্দিন কাজ খুব চমৎকারভাবে সেরে নেয়া যায় কিন্ত তাও আপনি বাড়তি ১ লাখ টাকা খরচ করছেন কারন আইফোনকে আপনি কন্সিডার করছেন একটা লাইফস্টাইল প্রোডাক্ট হিসেবে যা আপনার লাক্সারিয়াস লাইফের সিম্বল হিসেবে কাজ করে।

আইফোনের ইউজার এক্সপেরিয়েন্স সবার সেরা এটা অস্বীকার করার কোনো উপায় নেই। এছাড়া এপল তাদের রিসার্চ এবং ডেভলপমেন্টে প্রচুর খরচ করে বলেই তাদের ফোনগুলো অন্য যেকোনো ফোনের চেয়ে তাদেরকে আলাদা করে রাখে এবং দাম এত বেড়ে যায়।

একইভাবে, ৫০ হাজার টাকার হেলমেট সোনা রুপা দিয়ে তৈরি এই কারনে দাম বেশি এমন নয়। এতেও ৫ হাজার টাকার হেলমেটের মতই শেল রয়েছে, প্যাডিং রয়েছে, ভাইজর রয়েছে তবে,

৫০ হাজার টাকা রেঞ্জের হেলমেটের শেল তৈরি হয় কার্বন ফাইবার দিয়ে যা পৃথিবীর সেরা লাইট ওয়েট এবং মজবুত ম্যাটেরিয়াল। প্যাডিং গুলো হয় এন্টিব্যাক্টেরিয়াল ও সুপার কম্ফোর্টেবল। ভেন্টিলেশন সিস্টেম হয় অসাধারণ যার কারনে ফুলফেস হেলমেট হলেও গরম কম লাগে। ভাইজর এতইটাই ক্রিস্টাল ক্লিয়ার হয় যাতে আপনি খালি চোখে যা দেখেন তার চেয়েও পরিস্কার দেখতে পাবেন। বোকাবানানো ভুয়া সার্টিফিকেট স্টিকার নয়, থাকবে সত্যিকারের ইসিই সার্টিফিকেশন এবং খুব ভালো শার্প রেটিং। ফলে দুর্ঘটনায় আপনার বেচে যাওয়ার চান্স অনেক বেড়ে যাবে, ক্ষতির পরিমান অনেক কমে যাবে। ওয়ারেন্টি কভারেজ এবং স্পেয়ার পার্টস এভেইলেবল থাকবে এটা বলাই বাহুল্য। থাকবে চমৎকার ওয়েট ডিস্ট্রিবিউশন, এরোডায়নামিক শেপ, ইমার্জেন্সি চিকপ্যাড রিলিজ সিস্টেম, কমিউনিকেশন সিস্টেম, এন্টিফগ ইন্সার্টের মত অসাধারণ কিছু ফিচার যা আপনার হেলমেট ব্যাবহারের অভিজ্ঞতাকে নিয়ে যাবে এক অনন্য উচ্চতায়। আপনাকে করবে সুপার কনফিডেন্ট।

## আরো পড়তে পারেন

কোনোভাবে একবার যদি আপনি ভালো মানের একটা হেলমেট ব্যাবহার করেন এরপর ৪-৫ হাজার টাকার নিম্নমানের হেলমেট আপনি ভুলেও মাথায় নেবেন না, সেটা আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি। বরং সেসব হেলমেট আপনি নর্দমায় ছুড়ে ফেলতে চাইবেন।

এবার আসুন জানার চেস্টা করি কোন হেলমেট টা কিনলে আপনি জিতবেন? যেহেতু ৫০ হাজার টাকা রেঞ্জের অর্থাৎ ভালো মানের হেলমেট সত্যিকার অর্থেই আপনার মাথার সুরক্ষা নিশ্চিত করছে তাই এই হেলমেট বেছে নিলে আপনি জিতবেন এটা বলার আর অপেক্ষা রাখেনা। কারন আপনার জীবনটা মহা মুল্যবান। বেচে থাকলে এরকম প্রচুর টাকা আপনি ইনকাম করতে পারবেন। আপনি না থাকলে আপনার পরিবারের যে ক্ষতি সেটাও মাত্র ৫০ হাজার টাকার তুলনায় অতি নগন্য।

তাই টাকার এমাউন্ট দিয়ে বিচার না করে একটা ভালো হেলমেটকে বিচার করুন লাইফস্টাইল প্রোডাক্ট এবং লাইফ সেভিং প্রোডাক্ট হিসেবে। তাহলেই দেখবেন ভালো একটা ওয়ার্ল্ডক্লাস হেলমেটটাকে খুব বেশি দামী মনে হচ্ছেনা। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, নিয়মিত ভালো একটা হেলমেট পরে রাইড করলে দিনশেষে সবাইকে হারিয়ে আপনিই জিতবেন।

লেখাঃ ইকবাল আবদুল্লাহ রাজ এডমিন, কিউরিয়াস বাইকার ডট কম।